শীর্ষ খবর

মানিকগঞ্জে বিচারকের দুই পদ শূন্য, বাড়ছে মামলা জট

মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ এবং যুগ্ম জেলা ও দায়রা জজ-২ পদ দুটি শূন্য থাকায় জট বেধেছে বিচারাধীন মামলার, ভোগান্তিতে পড়েছেন বিচারপ্রার্থী।
ছবি: সংগৃহীত

মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ এবং যুগ্ম জেলা ও দায়রা জজ-২ পদ দুটি শূন্য থাকায় জট বেধেছে বিচারাধীন মামলার, ভোগান্তিতে পড়েছেন বিচারপ্রার্থী।

আদালত সূত্র জানায়, গত ৩ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ মমতাজ বেগম বদলি হয়েছেন। এখনো পদটি শূন্য আছে। জেলা ও দায়রা জজের অবর্তমানে দায়িত্ব পালন করছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ শাহানা হক সিদ্দিকা। গুরুত্বপূর্ণ কিছু মামলা আদালতে উঠলেও, বেশিরভাগ মামলার শুনানি, রায়, আপিল কার্যক্রম কার্যত বন্ধ আছে।

সূত্র আরও জানায়, এ ছাড়া যুগ্ম জেলা ও দায়রা জজ-২ পদটি এক বছরেরও বেশি সময় ধরে শূন্য। ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর যুগ্ম জেলা ও দায়রা জজ-২ আনোয়ার ছাদাত বদলি হয়ে যাওয়ার পদটি শূন্য আছে। বর্তমানে এ আদালতের ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করছেন যুগ্ম জেলা ও দায়রা জজ-১ম আফরোজা বেগম।

আদালত সূত্রে জানা গেছে, সেপ্টেম্বর মাস পর্যন্ত চার হাজার ৫১৮টি ফৌজদারি মামলা ও ১৪ হাজার ৬৮টি দেওয়ানি মামলা বিচারাধীন অবস্থায় আছে। জেলা ও দায়রা জজ এবং যুগ্ম জেলা ও দায়রা জজ-২ না থাকায় বিচারাধীন মামলার জটও দিন দিন বেড়েই চলেছে।

জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মোখসেদুর রহমান বলেন, 'আদালতের দুটি শীর্ষ পদ শূন্য থাকায় গুরুত্বপূর্ণ মামলাগুলোর কার্যক্রম ব্যাহত হচ্ছে। বিশেষ করে জেলা ও দায়রা জজ পদটি শূন্য থাকায় মামলার জট বেঁধে গেছে। এতে বিচার প্রার্থীদের পাশাপাশি আইনজীবীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।'

জেলা আইনজীবী সমিতির সভাপতি জামিলুর রশিদ খান বলেন, 'আদালতের শীর্ষ ব্যক্তির পদটি শূন্য থাকলে মামলার গতি থাকে না। এতে বিচার প্রার্থী ও আইনজীবীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। দ্রুত জেলা ও দায়রা জজ এবং যুগ্ম জেলা জজ-২ নিয়োগ না দিলে সমস্যা আরও বাড়বে।'

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

5h ago