চীন থেকে উড়ে আসা ‘হলদে ধুলো’ নিয়ে উ. কোরিয়ায় সতর্কতা

চীন থেকে উড়ে আসা ‘হলদে ধুলো’ করোনাভাইরাস পরিবহন করতে পারে, এ আশঙ্কায় নাগরিকদের ঘরের ভেতরে থাকতে বলেছে উত্তর কোরিয়া। এ সতর্কবার্তার পর গতকাল বৃহস্পতিবার দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ের রাস্তা অনেকটা জনশূন্য ছিল বলে জানিয়েছে বিবিসি।
China yellow dust.png
চীনের ‘হলদে ধুলো’ নিয়ে উত্তর কোরিয়ার টেলিভিশনে সতর্কবার্তা দেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত

চীন থেকে উড়ে আসা ‘হলদে ধুলো’ করোনাভাইরাস পরিবহন করতে পারে, এ আশঙ্কায় নাগরিকদের ঘরের ভেতরে থাকতে বলেছে উত্তর কোরিয়া। এ সতর্কবার্তার পর গতকাল বৃহস্পতিবার দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ের রাস্তা অনেকটা জনশূন্য ছিল বলে জানিয়েছে বিবিসি।

উত্তর কোরিয়া নিজেকে করোনাভাইরাস মুক্ত বলে দাবি করলেও, গত জানুয়ারি থেকে দেশটি কঠোরভাবে সীমান্ত বন্ধ রাখা ও চলাচলে নিষেধাজ্ঞার বিষয়ে বেশ সতর্ক অবস্থানে আছে।

রাষ্ট্রীয় গণমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল টেলিভিশন (কেসিটিভি) বুধবার বিশেষ আবহাওয়ার খবরে পরের দিন ‘হলদে ধুলো’ প্রবাহের সতর্কবার্তা দিয়েছিল। নির্মাণকাজেও নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয় দেশব্যাপী।

বৃহস্পতিবার সরকারের মুখপত্র রোডং সিনমুন পত্রিকা এ বিষয়ে বলে, ‘সব শ্রমিকদের অবশ্যই দূষিত ভাইরাসের আক্রমণ সম্পর্কে স্পষ্টভাবে জানতে হবে।’

বিভিন্ন দেশের দূতাবাসগুলোতেও এ বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে, পিয়ংইয়ংয়ে রাশিয়ান দূতাবাসের ফেসবুক পেজ থেকেও বলা হয়েছে।

বছরের নির্দিষ্ট সময়ে উত্তর ও দক্ষিণ কোরিয়ায় প্রবাহিত হওয়া মঙ্গোলিয়ান ও চীনা মরুভূমির বালিকেই ‘হলদে ধুলো’ বলা হয়। বিষাক্ত ধুলোর সঙ্গে মিশে বছরের পর বছর এই ‘হলদে ধুলো’ দুই কোরিয়ার স্বাস্থ্যজনিত উদ্বেগ বাড়িয়ে তুলেছে।

এই মৌসুমি ধুলোর সঙ্গে কোভিড-১৯ এর কোনো যোগসূত্র পাওয়া না গেলেও, উত্তর কোরিয়ার গণমাধ্যমগুলোতে করোনাভাইরাসের বায়ুবাহিত সংক্রমণের কথা উল্লেখ করা হয়েছে।

এদিকে, ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানিয়েছে, করোনাভাইরাস ‘কয়েক ঘণ্টা’ বাতাসে ভাসতে পারে। আর এভাবে সংক্রমিত হওয়া ততোটা স্বাভাবিক নয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago