ভারতের টেস্ট দলে সিরাজ, টি-টোয়েন্টিতে বরুণ, স্যামসন

চলমান আইপিএলের পারফরম্যান্সের প্রভাবে দুই স্কোয়াডেই এসেছে বেশ কিছু চমক

অস্ট্রেলিয়া সফরে  প্রথমবারের মতো ভারতের টেস্ট দলে ডাক পেয়েছেন পেসার মোহাম্মদ সিরাজ ও নবদ্বীপ সাইনি। টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন স্পিনার বরুণ চক্রবর্তী। আইপিএলে দারুণ ছন্দ দেখিয়ে টি-টোয়েন্টিতে ফিরেছেন সঞ্জু স্যামসন।  চোটের কারণে নেই রোহিত শর্মা আর ইশান্ত শর্মা।

সোমবার অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের জন্য ১৮ জনের টেস্ট ও টি-টোয়েন্টি স্কোয়াড দেয় বিসিসিআই। চোটের কারণে কোন দলেই নেই রোহিত ও ইশান্ত। তবে দলের গুরুত্বপূর্ণ এই দুই তারকাকে পাওয়ার আশা একেবারেই ছাড়ছে না ভারত। তাদের অবস্থা খতিয়ে পরে দলে নেওয়াও হতে পারে।

চলমান আইপিএলের পারফরম্যান্সের প্রভাবে দুই স্কোয়াডেই এসেছে বেশ কিছু চমক। এর আগে দেশের হয়ে একটি ওয়ানডে ও তিন  টি-টোয়েন্টি খেললেও প্রথমবার টেস্ট স্কোয়াডে ডাক পড়েছে মোহাম্মদ সিরাজের। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে দারুণ ঝলক দেখাচ্ছেন তিনি। ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা থাকলেও নবদ্বীপ সাইনিরও টেস্ট খেলা হয়নি আগে। আইপিএলে অধিনায়ক বিরাট কোহলির দল বেঙ্গালুরুর হয়ে তিনিও নৈপুণ্য দেখিয়ে করে নিয়েছেন টেস্ট দলে জায়গা।

এছাড়া টেস্ট দলে ফিরেছেন আইপিএলে অসাধারণ ব্যাট করা লোকেশ রাহুল। টেস্ট দলের নিয়মিত মুখ ওপেনার মায়াঙ্ক আগারওয়াল আইপিএলে ঝড় তুলে জায়গা করে নিয়েছেন টি-টোয়েন্টিতেও।

এই ফরম্যাটে সবচেয়ে বড় চমক লেগ স্পিনার বরুণ চক্রবর্তী। নামিল নাড়ুর ছেলে এবার কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে দেখিয়ে যাচ্ছেন মুন্সিয়ানা। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে এক ম্যাচে নিয়েছেন ২০ রানে ৫ উইকেট।

টেস্ট স্কোয়াডে থাকলেও টি-টোয়েন্টিতে জায়গা হয়নি কিপার ব্যাটসম্যান ঋষভ পান্তের। তার বদলে টি-টোয়েন্টিতে বেছে নেওয়া হয়েছে রাজস্থান রয়্যালসের হয়ে ঝড় তোলা কিপার- ব্যাটসম্যান সঞ্জু স্যামসনকে। 

অস্ট্রেলিয়া সফরে তিন সংস্করণেই খেলবে ভারত। চার টেস্টের  ভারত- অস্ট্রেলিয়ার বোর্ডার-গাভাস্কার ট্রফির আনুষ্ঠানিক সূচি এখনো জানানো হয়নি। জানানো হয়নি টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের তারিখও।  

ভারতের টেস্ট স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা ভিহারি, শুভমান গিল, ঋদ্ধিমান সাহা (উইকেট কিপার), রিশাভ পান্ত (উইকেটকিপার), জাসপ্রিট বোমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব, নবদ্বীপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা,  রবীচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ।

ভারতের টি-টোয়েন্টি দল:   বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মানিষ পান্ডে, হার্দিক পান্ডিয়া, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, যুজভেন্দ্র চেহেল, জাসপ্রিট বোমরাহ, মোহাম্মদ শামি, নবদ্বীপ সাইনি, দীপক চাহার, বরুন চক্রবর্তী।

ভারত ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুবমান গিল, লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও কিপার), শ্রেয়াস আইয়ার, মানিশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চেহেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদ্বীপ সাইনি, শার্দুল ঠাকুর।

Comments