করোনাভাইরাস

মৃত্যু ১১ লাখ ৮১ হাজার, আক্রান্ত সাড়ে ৪ কোটির বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ৮১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাড়ে চার কোটির বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি তিন লাখ মানুষ।
হাঙ্গেরিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৭ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ৮১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাড়ে চার কোটির বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি তিন লাখ মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৫০ লাখ ১৮ হাজার ৩৫৪ জন এবং মারা গেছেন ১১ লাখ ৮১ হাজার ২৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি দুই লাখ ৯৮ হাজার ৭৫৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৪৪ হাজার ৬৩২ জন এবং মারা গেছেন দুই লাখ ২৮ হাজার ৬৪৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৫ লাখ ৫৪ হাজার ৩৩৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৪ লাখ ৯৪ হাজার ৩৭৬ জন, মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ৯৬৯ জন এবং সুস্থ হয়েছেন ৪৯ লাখ ৬২ হাজার ৫৭৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮০ লাখ ৮৮ হাজার ৮৫১ জন, মারা গেছেন এক লাখ ২১ হাজার ৯০ জন এবং সুস্থ হয়েছেন ৭৩ লাখ ৭৩ হাজার ৩৭৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯০ হাজার ৭৭৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ১২ হাজার ৮১১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৭০ হাজার সাত জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ২৯৯ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৮২ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ চার হাজার ৭৬০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৮৮৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ২১ হাজার ২৮১ জন।

Comments

The Daily Star  | English

Cyclone disrupts 10,000 telecom towers, leaving millions out of mobile service

Power outage due to cyclone Remal has caused over 10,000 mobile towers or base transceiver stations (BTS) to go out of service, affecting the mobile and internet services of millions of people in the southern districts

1h ago