খেলা

বিতর্কের অবসান: বেনজেমার ব্যাখ্যায় সন্তুষ্ট ভিনিসিয়ুস

‘ভিনিসিয়ুসকে পাস দিও না’ মন্তব্যের জেরে তৈরি হওয়া বিতর্ককে গুরুত্ব দিতে চান না দুজনের কেউই।
benzema and vinicius
ছবি: টুইটার

অনুশীলন চলাকালে রিয়াল মাদ্রিদের দুই তারকা খেলোয়াড় করিম বেনজেমা ও ভিনিসিয়ুস জুনিয়র নিজেদের মধ্যে আলাপ করে উদ্ভূত বিতর্কের অবসান ঘটিয়েছেন। এমন সংবাদ প্রকাশ করেছে ক্রীড়া বিষয়ক স্প্যানিশ গণমাধ্যম মার্কা।

একদিন বিরতির পর বৃহস্পতিবার অনুশীলনে ফিরেছে রিয়াল। মাঠে আর সবার মতো উপস্থিত ছিলেন দুজন। মার্কা জানিয়েছে, অনুশীলন সেশন চলাকালে ফরাসি স্ট্রাইকার বেনজেমাই এগিয়ে যান ভিনিসিয়ুসের দিকে। এরপর ‘ভিনিসিয়ুসকে পাস দিও না’ মন্তব্যের বিষয়ে কথা বলেন। তিনি যে ব্যাখ্যা দিয়েছেন, তাতে সন্তুষ্ট হয়েছেন তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এতে ইতি ঘটেছে দুদিন ধরে চলা আলোচনা-সমালোচনার।

একটু পেছনে ফেরা যাক। গত মঙ্গলবার রাতের ঘটনা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে বরুসিয়া মনশেনগ্লাডবাখের মাঠে আতিথ্য নিয়েছিল রিয়াল। শেষ মুহূর্তের দুই গোলে নাটকীয় ড্রয়ে মান বাঁচায় তারা। তারপরও জিনেদিন জিদানের শিষ্যদের অবস্থান গ্রুপের পয়েন্ট তালিকার সবার নিচে।

কিন্তু সবকিছুকে ছাপিয়ে গিয়েছিল বেনজেমার কিছু মন্তব্য। ম্যাচের বিরতির সময়ে স্বদেশি ফারলান্দ মেন্দিকে তিনি বলেছিলেন আরেক সতীর্থ ভিনিসিয়ুসকে পাস না দিতে! দ্বিতীয়ার্ধের খেলা শুরুর আগে টানেলে তাদের দুজনকে নিজেদের মধ্যে কথা বলতে দেখা গিয়েছিল। পরে ফরাসি টেলিভিশন চ্যানেল ‘টেলিফুট’ কথোপকথন উদ্ধার করে। বেনজেমা তখন মেন্দিকে বলছিলেন, ‘ভাই, তাকে (ভিনিসিয়ুসকে) পাস দিও না।’

এরপর আপত্তিকর এক মন্তব্যই করে ফেলেন তিনি, ‘আমি আমার মায়ের দিব্যি খেয়ে বলছি, সে আমাদের বিপক্ষে খেলছে।’

সেদিন ভিনিসিয়ুসের পারফরম্যান্স ছিল হতাশাজনক। তার ৩০টি পাসের মাত্র ১৯টি ছিল সফল। আর গোলমুখে নেওয়া তিনটি শটের একটিও লক্ষ্যে ছিল না। মূলত ভিনিসিয়ুসের প্রথমার্ধের ছন্দহীন খেলার প্রসঙ্গে বলতে গিয়েই তাকে একরকম অপমান করে বসেন বেনজেমা!

এরপরই সমালোচনার ঝড় ওঠে। বিশেষ করে, ভিনিসিয়ুসের নিজ দেশ ব্রাজিলের ভক্ত-সমর্থক থেকে শুরু করে গণমাধ্যমকর্মীরা শূলে চড়িয়ে ছাড়েন বেনজেমাকে। কারণ, দুজনের মধ্যকার সুসম্পর্কের কথাই এতদিন সবার জানা ছিল। আর ভিনিসিয়ুস বরাবরই প্রাণ খুলে বেনজেমার প্রশংসা করে এসেছেন।

তবে মার্কা জানিয়েছে, এই ঘটনাকে গুরুত্ব দিতে চান না দুজনের কেউই। এমন আলাপই হয়েছে তাদের মধ্যে। বিতর্ক-দ্বন্দ্ব পেছনে ফেলে তারা সামনের চ্যালেঞ্জগুলোর দিকে মনোযোগী রয়েছেন।

আগামীকাল শনিবার লা লিগার ম্যাচে ঘরের মাঠে হুয়েস্কার বিপক্ষে খেলবে রিয়াল। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায়। তিনদিন পর চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ লড়াইয়ে তারা মোকাবিলা করবে সফরকারী ইন্টার মিলানকে।

Comments

The Daily Star  | English

145 countries now recognise a Palestinian state

Norway, Spain and Ireland on Tuesday became the latest countries to recognise a state of Palestine

1h ago