গুরুত্বপূর্ণ ২ রাজ্যে এগিয়ে বাইডেন: সিএনএন জরিপ

নির্বাচনের ফলাফল নির্ধারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ দুই রাজ্যে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।
Joe Biden
জো বাইডেন। ছবি: রয়টার্স ফাইল ফটো

নির্বাচনের ফলাফল নির্ধারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ দুই রাজ্যে এগিয়ে রয়েছেন ডেমোক্রেট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজ্য মিশিগান ও উইসকনসিনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন তিনি।

তবে, আরিজোনা ও নর্থ ক্যারোলিনা রাজ্যে এই দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

গতকাল ৩১ অক্টোবর সিএনএন’র জরিপে এ তথ্য জানানো হয়।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের নির্বাচনে এই চার রাজ্যেই জয়ী হয়েছিলেন ট্রাম্প। আগামী মঙ্গলবার এর কোনো একটিতে ট্রাম্প পরাজিত হলে তার ২৭০টি ইলেক্ট্ররাল ভোট পাওয়ার পথ সংকীর্ণ হয়ে যাবে।

জরিপ মতে, যেসব ভোটার আগাম ভোট দিয়েছেন তাদের মধ্যে বাইডেন-সমর্থকদের সংখ্যা বেশি। যারা এখনো ভোট দেননি তাদের মধ্যে বেশিরভাগই ট্রাম্প সমর্থক। তাদের ভোটেই নির্ধারিত হবে কে যাবেন হোয়াইট হাউসে।

প্রতিবেদনে বলা হয়, আরিজোনায় বাইডেনের প্রতি সমর্থন রয়েছে ৫০ শতাংশ ভোটারের এবং ট্রাম্পকে সমর্থন করেন ৪৬ শতাংশ ভোটার। উইসকনসিনে বাইডেন এগিয়ে রয়েছেন ৫২ শতাংশ সমর্থন নিয়ে। এই রাজ্যে ট্রাম্পের সমর্থন ৪৪ শতাংশ।

নর্থ ক্যারোলিনায় বাইডেন ৫১ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে থাকলেও এই রাজ্যে দুই প্রার্থীর মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে। এই রাজ্যে ট্রাম্পের সমর্থন রয়েছে ৪৫ শতাংশ।

এনবিসি নিউজ ও ম্যারিস্ট কলেজের যৌথ জরিপে বলা হয়েছে নর্থ ক্যারোলিনায় বাইডেন সামান্য এগিয়ে রয়েছেন।

প্রতিবেদন মতে, মিশিগানে ভালো অবস্থানে রয়েছেন বাইডেন। সেখানে তার রয়েছে ৫৩ শতাংশ সমর্থন এবং ট্রাম্পের সমর্থন রয়েছে ৪১ শতাংশ।

আরিজোনা ও নর্থ ক্যারোলিনার তুলনায় মিশিগান ও উইসকনসিনে শ্বেতাঙ্গ ভোটারের সংখ্যা বেশি এবং তাদের অধিকাংশ বাইডেনকে সমর্থন করেন বলে তারা জরিপ পরিচালনাকারীদের জানিয়েছেন। কলেজ-ডিগ্রি রয়েছে এমন শ্বেতাঙ্গদের মধ্যে বাইডেনের পক্ষে মত দিয়েছন ৬১ শতাংশ।

আরিজোনা ও নর্থ ক্যারোলিনার শ্বেতাঙ্গদের যথাক্রমে ৫০ ও ৫১ শতাংশ বাইডেনকে সমর্থন করেন।

এই চার রাজ্যেই নারী ভোটারদের ৫৫ শতাংশের বেশি বাইডেনকে সমর্থনের কথা জানিয়েছেন। আরিজোনা ও নর্থ ক্যারোলিনায় বেশিরভাগ পুরুষ ভোটারের পছন্দ ট্রাম্প এবং মিশিগান ও উইসকনসিনে এই সংখ্যা সমান সমান।

এই রাজ্যগুলোর মধ্যে মিশিগান, নর্থ ক্যারোলিনা ও উইসকনসিনের ভোটাররা মনে করেন আমেরিকার সমস্যাগুলো দূর করার জন্যে বাইডেনের রয়েছে সুস্পষ্ট পরিকল্পনা। আর এই প্রশ্নে বিভক্ত রয়েছেন আরিজোনার ভোটাররা।

ভোটার জরিপে যিনিই এগিয়ে থাকুন না কেন চূড়ান্ত ফলাফল জানতে অপেক্ষা করতে হবে মঙ্গলবার পর্যন্ত।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

1h ago