সমন্বিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আহ্বান শিক্ষামন্ত্রীর

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি, আর্থিক সাশ্রয়, আবাসনের সমস্যা নিরসনে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আহবান জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।
Dipu Moni
শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: স্টার ফাইল ফটো

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি, আর্থিক সাশ্রয়, আবাসনের সমস্যা নিরসনে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আহবান জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

আজ রোববার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি পর্যালোচনা সংক্রান্ত ভার্চুয়াল সভায় উপস্থিত উপাচার্যের প্রতি এ আহবান জানান শিক্ষামন্ত্রী।

এ বছর বিশাল সংখ্যক ভর্তিচ্ছু শিক্ষার্থীর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য গণপরিবহনে যাতায়াতের ফলে করোনার প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা রোধকল্পে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণ করার বিষয়টি আরও অধিক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে মনে করেন শিক্ষামন্ত্রী।

তাই ইতিবাচক সিদ্ধান্ত নিয়ে এগিয়ে আসতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহবান জানান তিনি।

ডা. দীপু মনি বলেন, ‘আমরা যদি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে পারি তাহলে তা হবে মুজিব বর্ষ উপলক্ষে এবং আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য একটি বড় উপহার।’

সভায় ভর্তি পরীক্ষার স্বচ্ছতা ও মান বজায় রাখার বিষয় নিশ্চিত করতে গ্রহণযোগ্য পদ্ধতি অবলম্বনের জন্য স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও  সিন্ডিকেটের সঙ্গে আলোচনা করে পুনরায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঙ্গে বসে সিদ্ধান্ত চূড়ান্ত করার বিষয়ে একমত পোষণ করেন।

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ ভার্চুয়াল সভায় আরও যুক্ত ছিলেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, কমিশনের অন্যান্য সকল সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম,  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুস সোবহান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি নিরসন, আর্থিক সাশ্রয়, পরীক্ষা দিতে গিয়ে আবাসনের সমস্যা নিরসন (বিশেষত: নারী ভর্তিচ্ছুদের জন্য এ সমস্যাটি প্রকট) ইত্যাদি কারণে দীর্ঘদিন ধরে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার চেষ্টা করছে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন। ইতোমধ্যে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ও বিষয়ে তাদের ঐকমত্য জানিয়েছে।

Comments

The Daily Star  | English

Biden expects Iran to attack Israel soon, warns: 'Don't'

US President Joe Biden on Friday said he expected Iran to attack Israel "sooner, rather than later" and warned Tehran not to proceed

1h ago