আশাবাদী হওয়ার মতো পরিস্থিতি নেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের!

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আবারও অবনতি হয়েছে। অভ্যন্তরীণ রক্তক্ষরণ শুরু হয়েছে এই অভিনেতার। গতকাল রোববার রাত পর্যন্ত তা পুরোপুরিভাবে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।
সৌমিত্র চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আবারও অবনতি হয়েছে। অভ্যন্তরীণ রক্তক্ষরণ শুরু হয়েছে এই অভিনেতার। গতকাল রোববার রাত পর্যন্ত তা পুরোপুরিভাবে নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

একইসঙ্গে তার রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও কমে গিয়েছে। যা চিকিৎসকদের চিন্তা আরও বাড়িয়েছে। ভারতের গণমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

প্রায় ২৬ দিন হতে চলল সৌমিত্র চট্টোপাধ্যায় হাসপাতালে ভর্তি। গতকাল রাত ৯টার বুলেটিনে শারীরিক অবস্থার অবনতির কথা জানিয়ে চিকিৎসক অরিন্দম কর বলেন, ‘অভ্যন্তরীণ রক্তক্ষরণ এখনো পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি। রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও লাগাতার কমছে। চার ইউনিট মতো রক্ত দিতে হতে পারে।’

৮৫ বছর বয়সী সৌমিত্র চট্টোপাধ্যায় শরীরের ওপর দিয়ে একের পর এক ধকল যাচ্ছে। ওই চিকিৎসক বলেন, ‘এই মুহূর্ত পর্যন্ত খুব বেশি আশাবাদী হওয়ার মতো পরিস্থিতি নেই। ইন্টারভেনশনাল রেডিয়োলজির সাহায্যে রক্তক্ষরণের জায়গাটি বন্ধ করে দেওয়ার চেষ্টাও করা হয়েছে। এরপরেও রক্তক্ষরণ পুরোপুরি বন্ধ হয়নি।’

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন। সত্যজিতের ৩৪টি সিনেমার ভেতর ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমা ছাড়াও নাটক ও যাত্রায় অভিনয় করেছেন তিনি। আর অভিনয় ছাড়াও লেখালেখি ও আবৃত্তি করেন গুণী এই শিল্পী।

আরও পড়ুন:

৪৮ ঘণ্টা পর সাড়া দিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

সৌমিত্র চট্টোপাধ্যায় ভেন্টিলেশনে

সৌমিত্রের পরিবারের সঙ্গে বসতে চায় মেডিকেল বোর্ড!

সৌমিত্র চট্টোপাধ্যায়কে ভেন্টিলেশনে রাখার বিষয়ে ভাবছেন চিকিৎসকরা

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবস্থার কিছুটা উন্নতি

করোনা নেগেটিভ সৌমিত্র চট্টোপাধ্যায়

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় করোনায় আক্রান্ত

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago