চলে গেলেন বরেণ্য সাংবাদিক রবার্ট ফিস্ক

চলে গেলেন বরেণ্য আইরিশ-ব্রিটিশ সাংবাদিক রবার্ট ফিস্ক। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট এর ফরেন করেসপডেন্ট হিসেবে তিনি কাজ করেছিলেন কয়েক যুগ।
Robert Fisk
সাংবাদিক রবার্ট ফিস্ক। ছবি: সংগৃহীত

চলে গেলেন বরেণ্য আইরিশ-ব্রিটিশ সাংবাদিক রবার্ট ফিস্ক। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট এর ফরেন করেসপডেন্ট হিসেবে তিনি কাজ করেছিলেন কয়েক যুগ।

আইরিশ টাইমসের বরাত দিয়ে বিবিসি জানায়, গত শুক্রবার শারীরিক অসুস্থতা নিয়ে তিনি আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সেন্ট ভিনসেন্ট’স হাসপাতালে ভর্তি হন। এর খানিক পর তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

স্ট্রোকের কারণে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

মধ্যপ্রাচ্য-বিষয়ক সংবাদ প্রতিবেদন ও কলাম লেখক হিসেবে সারা পৃথিবীর মানুষের কাছে পরিচিত ছিলেন রবার্ট ফিস্ক।

দীর্ঘ পাঁচ দশকের পেশাগত জীবনে তিনি লিখেছেন ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলন, লেবাননের গৃহযুদ্ধ, ইরানের ইসলামী বিপ্লব, আফগানিস্তানে তৎকালীন সোভিয়েত আগ্রাসন, ইরাক-ইরান যুদ্ধ, বলকান যুদ্ধ ও নিউইয়র্কে টুইন টাওয়ার ধ্বংসের পর আমেরিকার ইরাক হামলা নিয়ে।

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের কঠোর সমালোচনা করে লেখা ফিস্কের কলামগুলো পাঠকপ্রিয়তার কারণে বিভিন্ন ভাষায় অনুদিত হতো।

ফিস্কের লেখার প্রভাবের গুরুত্ব বিবেচনা করে ২০০৫ সালে নিউইয়র্ক টাইমস তাকে ‘সম্ভবত ব্রিটেনের সবচেয়ে প্রখ্যাত ফরেন করেসপন্ডেন্ট’ হিসেবে আখ্যা দেয়।

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

4h ago