করোনাভাইরাস

মৃত্যু ১২ লাখ ২৪ হাজার, আক্রান্ত ৪ কোটি ৮০ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ২৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি ৮০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ১৮ লাখের বেশি মানুষ।
চেক রিপাবলিকে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৩০ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ২৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি ৮০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ১৮ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৮০ লাখ ৩৪ হাজার ২৮৭ জন এবং মারা গেছেন ১২ লাখ ২৪ হাজার ৪১৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ১৮ লাখ ৩২ হাজার ৮৬৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৪ লাখ ৮০ হাজার ২৪২ জন এবং মারা গেছেন দুই লাখ ৩৩ হাজার ৬৬৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৭ লাখ ৪৩ হাজার ৫২৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৯০ হাজার ২৫ জন, মারা গেছেন এক লাখ ৬১ হাজার ১০৬ জন এবং সুস্থ হয়েছেন ৫০ লাখ ৭৮ হাজার ১৬২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৩ লাখ ৬৪ হাজার ৮৬ জন, মারা গেছেন এক লাখ ২৪ হাজার ৩১৫ জন এবং সুস্থ হয়েছেন ৭৭ লাখ ১১ হাজার ৮০৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৩ হাজার ২২৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৪৩ হাজার ৬৩০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ চার হাজার ৮৮৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৫০৯ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪০ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ২৪১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ১৪ হাজার ১৬৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার চার জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৩১ হাজার ৬৯৭ জন।

Comments

The Daily Star  | English
Shipping cost hike for Red Sea Crisis

Shipping cost keeps upward trend as Red Sea Crisis lingers

Shafiur Rahman, regional operations manager of G-Star in Bangladesh, needs to send 6,146 pieces of denim trousers weighing 4,404 kilogrammes from a Gazipur-based garment factory to Amsterdam of the Netherlands.

7h ago