ভারত থেকে ৩ কোটি ডোজ করোনা ভ্যাকসিন পেতে সমঝোতা স্মারক সই

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের ভারতীয় সংস্করণ কোভিশিল্ড চূড়ান্ত অনুমোদন পাওয়া পর এটির তিন কোটি ডোজ সংগ্রহের জন্য ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) ও বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে সরকার।
প্রতীকি ছবি। ছবি: রয়টার্স

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের ভারতীয় সংস্করণ কোভিশিল্ড চূড়ান্ত অনুমোদন পাওয়া পর এটির তিন কোটি ডোজ সংগ্রহের জন্য ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) ও বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে সরকার।

আজ বৃহস্পতিবার দুপুর সোয়া একটার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কনফারেন্স কক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর উপস্থিতিতে স্মারকে সই করা হয়। সমঝোতা স্মারকের আওতায়, ভারতের সেরাম ইনস্টিটিউট বাংলাদেশি কোম্পানি বেক্সিমকোর মাধ্যমে পর্যায়ক্রমে প্রতি মাসে ৫০ লাখ করে ভ্যাকসিনের ডোজ দেবে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভ্যাকসিনটির প্রতিটি ডোজের জন্য মূল্য পড়বে পাঁচ ডলার। প্রত্যেককে এটির দুই ডোজ করে দিতে হবে। ফলে তিন কোটি ডোজ দিয়ে দেশের দেড় কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া যাবে। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘তাদের ভ্যাকসিন যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পায়, শুধু তাহলেই আমরা সেটা নেবো— এই শর্তেই আমরা সমঝোতা স্মারকে সই করছি।’

আরও পড়ুন:

করোনা ভ্যাকসিন পেতে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বেক্সিমকোর চুক্তি

Comments