‘সহিংস’ বক্তব্যের কারণে ট্রাম্প সমর্থকদের গ্রুপ সরিয়ে ফেলেছে ফেসবুক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের দ্বারপ্রান্তে আছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে ‘কারচুপি’র অভিযোগ তোলার পর সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল প্রতিবাদ ও বিক্ষোভ জানাচ্ছেন তার সমর্থকরা।
ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের দ্বারপ্রান্তে আছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে ‘কারচুপি’র অভিযোগ তোলার পর সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল প্রতিবাদ ও বিক্ষোভ জানাচ্ছেন তার সমর্থকরা।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার রাতে আক্রমণাত্মক বক্তব্যের কারণে ফেসবুক থেকে ট্রাম্প সমর্থকদের একটি গ্রুপ সরিয়ে ফেলা হয়েছে।

ফেসবুক জানায়, কোনো প্রমাণ ছাড়াই ডেমোক্রেটদের বিরুদ্ধে ‘ভোট জালিয়াতি’র অভিযোগ ও তুমুল প্রতিবাদ করতে শুরু করেন ট্রাম্পের একদল সমর্থক। তাদের আক্রমণাত্মক বক্তব্য ও ভিত্তিহীন দাবির কারণে গ্রুপটি সরিয়ে ফেলা হয়েছে।

নির্বাচনের রাত থেকেই ‘ভোট জালিয়াতি’র অভিযোগ করে আসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার বিকেলে, ‘স্টপ দ্য স্টিল’ (চুরি বন্ধ করো) নামে একটি ফেসবুক গ্রুপ থেকে ‘সুষ্ঠু নির্বাচন নিশ্চিতের জন্য মাঠে নামা’র ডাক দেওয়া হয়। ওই গ্রুপে প্রতি দশ সেকেন্ডে এক হাজার নতুন সদস্য যোগ দিচ্ছিলেন। এক দিনেই গ্রুপের সদস্য সংখ্যা দাঁড়ায় তিন লাখ ৬৫ হাজারেরও বেশি।

ফেসবুকের এক মুখপাত্র বিবৃতিতে জানান, ‘আমরা দেখেছি, নির্বাচনকে ঘিরে এই গ্রুপের কিছু সদস্য সহিংসতার ডাক দিয়েছেন, যা খুবই উদ্বেগজনক। নির্বাচন নিয়ে টানটান উত্তেজনার সময় ফেসবুক যে “ব্যতিক্রমী ব্যবস্থা” নিয়েছে, সেটি সামঞ্জস্যপূর্ণ।’

এদিকে, গ্রুপটি সরিয়ে ফেলায় ফেসবুকের সমালোচনা করেছেন ওই গ্রুপের সদস্যরা। তারা জানান, তারা শান্তিপূর্ণ প্রতিবাদের আয়োজন করছিলেন। কয়েকজনের সহিংস আচরণ ঠেকানোর জন্য চেষ্টাও করছিলেন তারা। এ ছাড়াও, ফেসবুক তাদেরকে কোনো সতর্কবার্তা দেয়নি বলেও জানিয়েছেন ‘স্টপ দ্য স্টিল’ গ্রুপের সদস্যরা।

গ্রুপটির মুখপাত্র ক্রিস ব্যারন জানান, তাদের রাজনৈতিক বিরোধীরাও নির্বাচনের চুরি ও এর প্রতিবাদে বিক্ষোভের জন্য সংগঠিত হওয়ার চেষ্টা করছে। কিন্তু, তাদের ক্ষেত্রে এই সমস্যার মুখোমুখি হতে হয়নি।

নির্বাচনের রাত থেকেই রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোট জালিয়াতির অভিযোগ করেন। সেসময় ফেসবুকে একদল ট্রাম্প সমর্থকও নির্বাচনে কারচুপির বিরুদ্ধে প্রতিবাদ জানান।

ডেমোক্রেটরা রিপাবলিকানদের ভোট ‘বাতিল’ করছে বলেও অভিযোগ করেন তারা। তবে, এর কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

রয়টার্স জানায়, ‘স্টপ দ্য স্টিল’ হ্যাশট্যাগ ব্যবহার করে ট্রাম্প সমর্থকদের অনেকেই ষড়যন্ত্রমূলক তত্ত্বগুলো পোস্ট করছেন।

আরও পড়ুন:

হোয়াইট হাউসের আরও কাছে বাইডেন

সমর্থকদের শান্ত থাকতে বললেন বাইডেন, ট্রাম্পের নিন্দায় রিপাবলিকানরাও

হোয়াইট হাউজের পথে বাইডেন, আইনি উপায় খুঁজছেন ট্রাম্প

ভাগ্য নির্ধারণে পেনসিলভেনিয়া, নেভাদা, জর্জিয়া, উত্তর ক্যারোলিনা ও আলাস্কা

আদালত নির্বাচনের ফল নির্ধারণে ভূমিকা রাখবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা

জর্জিয়ায়ও ট্রাম্পের ঘাড়ে নিশ্বাস ফেলছেন বাইডেন

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago