আমরা জয়ের পথে আছি: বাইডেন

কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট?, শুধু যুক্তরাষ্ট্র নয়, সারাবিশ্বই এখন তা জানতে অধীর অপেক্ষায়। যদিও ভোট গণনা এখনো চলছে, তবে জয়ের তীর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের দিকেই। এর মধ্যে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার রাতে জয়ের অভিব্যক্তিই ব্যক্ত করেছেন বাইডেন।
Joe Biden.jpg
জো বাইডেন। ছবি: রয়টার্স ফাইল ফটো

কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট?, শুধু যুক্তরাষ্ট্র নয়, সারাবিশ্বই এখন তা জানতে অধীর অপেক্ষায়। যদিও ভোট গণনা এখনো চলছে, তবে জয়ের তীর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের দিকেই। এর মধ্যে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার রাতে জয়ের অভিব্যক্তিই ব্যক্ত করেছেন বাইডেন।

ডেলাওয়্যারের উইলমিংটন থেকে আমেরিকানদের উদ্দেশে তিনি বলেন, ‘আমরা এখনো জয়ের চূড়ান্ত ঘোষণা পাইনি। তবে, সংখ্যাই আমাদেরকে এটি স্পষ্টভাবে বলছে। আমাদেরকে একটি স্পষ্ট ও প্রত্যয়জনক গল্প বলছে। আমরাই এই প্রতিযোগিতায় জয়ের পথে আছি।’

নিউইয়র্ক টাইমসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ২৫৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি। কোনো কোনো গণমাধ্যম অ্যারিজোনায় বিজয় দেখিয়ে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ২৬৪ দেখিয়েছে।

এবারের নির্বাচনে আগাম ও পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার প্রবণতা দেখে ধারণা করা হচ্ছিল, মূলত বাইডেনের সমর্থকরা আগাম ভোট দিচ্ছেন। এর কারণ ছিল দুটি। প্রথমত, ট্রাম্প ও রিপাবলিকানদের পক্ষ থেকে এক ধরনের অরাজকতার হুমকি ছিল। যে কারণে ডেমোক্রেটরা ভোটকেন্দ্রে না গিয়ে আগাম ভোট দিচ্ছিলেন। এ ছাড়া, বাইডেনসহ যারা ডেমোক্রেটদের পক্ষে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন, তারা সব সময়ই ভোটারদের আগাম ভোট দিতে উদ্বুদ্ধ করেছিলেন। দ্বিতীয়ত, করোনার সংক্রমণের কারণে ভিড় এড়াতে ভোটাররা আগাম ভোটের পথ বেছে নেন।

নিউইয়র্ক টাইমসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে ‘কি-ফেক্টর’ রাজ্যগুলোর একটি ছাড়া বাকিগুলোতে বাইডেনই এগিয়ে আছেন। রাজ্যগুলো হলো— জর্জিয়া, পেনসিলভেনিয়া, অ্যারিজোনা, নেভাদা ও উত্তর ক্যারোলিনা।

জর্জিয়াতে ৯৮ শতাংশ ভোট গণনার পর দশমিক শূন্য নয় পয়েন্টে এগিয়ে রয়েছেন বাইডেন। রাজ্যটিতে মোট ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। তবে, অঙ্গরাজ্যটির ভোট আবার গণনা করা হবে বলে জর্জিয়ার সেক্রেটারি অব স্টেটের বরাত দিয়ে জানিয়েছে ফক্স নিউজ। স্টেট সেক্রেটারি ব্র্যাড রাফেনসপার্গার বলেন, ‘রাজ্যের ভোট গণনার ফলাফলে পার্থক্য খুব সামান্য হওয়ায়, এখানে নতুন করে গণনা হবে।’

পেনসিলভেনিয়ায় ২০টি ইলেকটোরাল ভোট রয়েছে। ৯৬ শতাংশ ভোট গণনার পর রাজ্যটিতে এখন দশমিক চার পয়েন্টে এগিয়ে আছেন বাইডেন।

অ্যারিজোনাতে ৯৭ শতাংশ ভোট গণনা শেষে বাইডেন দশমিক নয় পয়েন্টে এগিয়ে রয়েছেন। রাজ্যটিতে ১১টি ইলেকটোরাল ভোট রয়েছে।

গত কয়দিন ধরে আলোচনায় থাকা লাস ভেগাসের নেভাদায় প্রথম থেকেই এগিয়ে রয়েছেন বাইডেন। ৯৩ শতাংশ ভোট গণনা শেষে তিনি এক দশমিক আট পয়েন্টে এগিয়ে রয়েছেন। এখানে ছয়টি ইলেকটোরাল ভোট রয়েছে।

তবে, উত্তর ক্যারোলিনায় ৯৮ শতাংশ ভোট গণনা শেষে এক দশমিক চার পয়েন্টে এগিয়ে রয়েছেন ট্রাম্প। এখানে ১৫টি ইলেকটোরাল ভোট রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, শুরু থেকেই ট্রাম্প ও রিপাবলিকানদের মধ্যে ধারণা ছিল যে, এবার তারা জিততে পারবেন না। এ কারণেই একটু এগিয়ে যাওয়ার পরপরই নিজেকে বিজয়ী ঘোষণা দেওয়ার পরিকল্পনা ছিল ট্রাম্পের। যেহেতু রিপাবলিকানরা ভোটের দিন সরাসরি ভোট দিয়েছেন, তাই ভোট গণনার শুরুতে ট্রাম্পই এগিয়ে ছিলেন। আর এর ভিত্তিত্তে ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন। যদিও আইনগতভাবে এই কাজটি করা যায় না। পরে যখন আগাম ভোট গণনা শুরু হয়, তখন জয়ের পথে এগোতে থাকেন বাইডেন।

আরও পড়ুন:

ট্রাম্পকে শান্ত থাকার আহ্বান জার্মানির, নীরব যুক্তরাজ্য

জর্জিয়ায় ভোট পুনরায় গণনা হবে

পেনসেলভেনিয়ায় ট্রাম্পকে পেছনে ফেললেন বাইডেন

‘ব্যর্থতার দায় রিপাবলিকানদের “দুর্বল” সমর্থন’

ফিলাডেলফিয়ায় ভোট গণনা কেন্দ্রে হামলার পরিকল্পনা, তদন্তে নেমেছে পুলিশ

জর্জিয়া ও পেনসেলভেনিয়াতে হারলে ট্রাম্পের সম্ভাবনা শেষ

২৪ ঘণ্টায় ট্রাম্পের ১৬ টুইট, ৭টিই ‘বিভ্রান্তিকর’

ফিলাডেলফিয়ার ভোট গণনা বন্ধে ট্রাম্পের আবেদন খারিজ

জর্জিয়ায় ৯১৭ ভোটে এগিয়ে বাইডেন: এপি

‘মিথ্যা’ দাবি, ট্রাম্পের সংবাদ সম্প্রচার বন্ধ করে দিলো ৩ টিভি চ্যানেল

‘সহিংস’ বক্তব্যের কারণে ট্রাম্প সমর্থকদের গ্রুপ সরিয়ে ফেলেছে ফেসবুক

হোয়াইট হাউসের আরও কাছে বাইডেন

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles taking lives

The bus involved in yesterday’s crash that left 14 dead in Faridpur would not have been on the road had the government not given into transport associations’ demand for keeping buses over 20 years old on the road.

2h ago