করোনাভাইরাস

মৃত্যু ১২ লাখ ৪২ হাজার, আক্রান্ত ৪ কোটি সাড়ে ৯২ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ৪২ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৯২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ২৪ লাখের বেশি মানুষ।
মেক্সিকোতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৬ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ৪২ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৯২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি ২৪ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৯২ লাখ ৫৯ হাজার ৪৪৩ জন এবং মারা গেছেন ১২ লাখ ৪২ হাজার ১৯৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ২৪ লাখ ৩৪ হাজার ৯৪৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ ৩৩ হাজার ৩৫৯ জন এবং মারা গেছেন দুই লাখ ৩৬ হাজার ৬৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৮ লাখ ১০ হাজার ৭৯১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৩১ হাজার ১৮১ জন, মারা গেছেন এক লাখ ৬২ হাজার ১৫ জন এবং সুস্থ হয়েছেন ৫১ লাখ ১৮ হাজার ১৫৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৪ লাখ ৬২ হাজার ৮০ জন, মারা গেছেন এক লাখ ২৫ হাজার ৫৬২ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ লাখ ১৯ হাজার ৮৮৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৪ হাজার ৩২৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৫৫ হাজার ১২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ১২ হাজার ৫৫৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৫৯১ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪১ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৩০১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ১৭ হাজার ৪৭৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৩৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৩৫ হাজার ২৭ জন।

Comments

The Daily Star  | English
Will the Buet protesters’ campaign see success?

Ban on student politics: Will Buet protesters’ campaign see success?

One cannot help but note the irony of a united campaign protesting against student politics when it is obvious that student politics is very much alive on the Buet campus

8h ago