করোনাভাইরাস

মৃত্যু ১২ লাখ ৪৮ হাজারের বেশি, আক্রান্ত প্রায় ৫ কোটি

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। যার প্রভাবে অধিকাংশ ইউরোপের দেশে আবারও করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে আশঙ্কাজনকভাবে। জনস হপকিনসের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনা আক্রান্ত হয়ে বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ৪৮ হাজার ৬৮০ জনের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী মোট আক্রান্ত হয়েছেন চার কোটি ৯৭ লাখ ৫০ হাজারের বেশি মানুষ।
ছবি: রয়টার্স

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। যার প্রভাবে অধিকাংশ ইউরোপের দেশে আবারও করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে আশঙ্কাজনকভাবে। জনস হপকিনসের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনা আক্রান্ত হয়ে বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ৪৮ হাজার ৬৮০ জনের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী মোট আক্রান্ত হয়েছেন চার কোটি ৯৭ লাখ ৫০ হাজারের বেশি মানুষ।

এ ছাড়া, এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন তিন কোটি ২৭ লাখ ২৩ হাজার ৯৪২ জন।

আজ রোববার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের ওয়েবসাইটে এ তথ্য দেওয়া হয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৯৭ লাখ ৫০ হাজার ৪৩১ জন এবং মারা গেছেন ১২ লাখ ৪৯ হাজার ১৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯৮ লাখ ৪৯ হাজার ৬৯৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৩৭ হাজার ১৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৮ লাখ ৫১ হাজার ৪৬৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৫৩ হাজার ৫৬১ জন, মারা গেছেন এক লাখ ৬২ হাজার ১৫ জন এবং সুস্থ হয়েছেন ৫১ লাখ ৩৮ হাজার ৬৪১ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৫ লাখ ৭ হাজার ৭৫৪ জন, মারা গেছেন এক লাখ ২৬ হাজার ১২১ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ লাখ ৬৮ হাজার ৯৬৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৪ হাজার ৩২৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৫৫ হাজার ১২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ১২ হাজার ৫৫৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৫৯৪ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪১ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৩১০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার লাখ ১৮ হাজার ৭৬৪ জন। মারা গেছেন ছয় হাজার ৪৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৩৬ হাজার ৫৬৮ জন।

Comments

The Daily Star  | English

Coastal villagers shifted to LPG from Sundarbans firewood

'The gas cylinder has made my life easy. The smoke and the tension of collecting firewood have gone away'

23m ago