শীর্ষ খবর

ঢাকায় ভবনের উচ্চতা নির্ধারণে সময় বাড়লো

রাজধানীতে ভবনের উচ্চতা নির্ধারণে আরও দুই মাস সময় বাড়ানো হয়েছে। আজ রবিবার গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে 'ডিটেইল্ড এরিয়া প্ল্যান-ড্যাপ রিভিউএর লক্ষ্যে নবগঠিত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
'ডিটেইল্ড এরিয়া প্ল্যান-ড্যাপ মন্ত্রিসভা কমিটির সভা আজ রবিবার অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

রাজধানীতে ভবনের উচ্চতা নির্ধারণে আরও দুই মাস সময় বাড়ানো হয়েছে। আজ রবিবার গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে 'ডিটেইল্ড এরিয়া প্ল্যান-ড্যাপ রিভিউএর লক্ষ্যে নবগঠিত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভবনের উচ্চতা নির্ধারণের লক্ষ্যে স্টেকহোল্ডারদের মতামত জানতে ওয়েবসাইটে যে সময় দেওয়া ছিল করোনা সংকট এবং অন্যান্য বিষয় মাথায় রেখে তা আরও দুই মাস বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

গত ২ সেপ্টেম্বর গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে নতুন ড্যাপের খসড়া আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। খসড়া অনুযায়ী জনঘনত্ব অনুযায়ী কিছু ব্যতিক্রম ছাড়া সর্বোচ্চ আট তলা ভবন নির্মাণের সুযোগ রাখা হয়।

ড্যাপের নতুন খসড়া নিয়ে অংশীজনের মতামত নেয় রাজউক। যা গত ৪ নভেম্বর শেষ হয়েছে।

আজকের সভা শেষে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নিয়মবহির্ভূত এবং অপরিকল্পিতভাবে আর কাউকে ভবন নির্মাণ করতে দেয়া হবে না।

তিনি বলেন, রাজধানী ঢাকাকে বাসযোগ্য, নাগরিক সুযোগ-সুবিধাযুক্ত, পরিকল্পিত অবকাঠামো নির্মাণ এবং ভূতাত্ত্বিক ও পরিবেশের বিষয় মাথায় রেখেই এখন থেকে নতুন ভবন নির্মাণ করতে হবে।

মন্ত্রী বলেন, ঢাকা নগরীকে বাসযোগ্য, মানবিক ও টেকসই নগরীতে পরিণত করতে একটি কর্মপরিকল্পনা তৈরি করা হবে।

কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা কঠিন চ্যালেঞ্জ উল্লেখ করে নব গঠিত কমিটির সব সদস্য ও সংশ্লিষ্টদের নিরপেক্ষ, সাহসিকতা, সততা ও নিষ্ঠার সাথে ঐক্যবদ্ধ হয়ে দায়িত্ব পালন করলে একটি আধুনিক নগরী উপহার দেয়া সম্ভব বলেও জানান তিনি।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English
Uttara-Motijheel metro rail till 8:00 pm

Metro rail services resume after 1.5 hrs

The suspension of metro rail operations caused immense suffering to commuters this evening

16m ago