ট্রাম্পের পরাজয় মেনে না নেওয়াটা ‘বিব্রতকর’: বাইডেন

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হারলেও সেটি মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। তার এই পরাজয় মেনে না নেওয়াটাকে বিব্রতকর বলে মন্তব্য করেছেন সদ্যনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তবে, কোনো কিছুই ট্রাম্পকে ক্ষমতা হস্তান্তর থেকে বিরত রাখতে পারবে না বলে মনে করেন বাইডেন।
Joe Biden.jpg
জো বাইডেন। ছবি: রয়টার্স ফাইল ফটো

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হারলেও সেটি মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। তার এই পরাজয় মেনে না নেওয়াটাকে বিব্রতকর বলে মন্তব্য করেছেন সদ্যনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তবে, কোনো কিছুই ট্রাম্পকে ক্ষমতা হস্তান্তর থেকে বিরত রাখতে পারবে না বলে মনে করেন বাইডেন।

আজ বুধবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমে ট্রাম্পের পরাজয়ের কথা বলা হলেও টুইটে ট্রাম্প দাবি করেছেন, সবশেষে তিনিই বিজয়ী হবেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গতকাল একজন রিপোর্টার বাইডেনকে জিজ্ঞাসা করেছেন, ট্রাম্প কর্তৃক পরাজয় মেনে না নেওয়ায় আপনি কী ভাবছেন? ডেলাওয়্যারের উইলমিংটন থেকে বাইডেন বলেন, ‘অকপটে বলতে গেলে আমি মনে করি এটা বিব্রতকর।’

সিএনএন’র এক প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের নির্বাচনে জয়-পরাজয় মেনে নেওয়া-না নেওয়া নিয়ে দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে ট্রাম্প শিবির, এমনকি তার পরিবারের সদস্যরাও। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও মেয়ের জামাই জারেড কুশনার তাকে পরাজয় মেনে নেওয়ার পরামর্শ দিলেও লড়াই চালিয়ে যাওয়ার পক্ষে তার দুই ছেলে ডোনাল্ড জুনিয়র ও এরিক। এ ছাড়াও, ট্রাম্পের উপদেষ্টারাও তাকে পরাজয় মেনে নিতে বোঝানোর চেষ্টা করছেন বলে জানায় সিএনএন।

নিউইয়র্ক টাইমসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ২৭৯টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি। তবে, কোনো কোনো গণমাধ্যম অ্যারিজোনায় বিজয় দেখিয়ে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ২৯০ দেখিয়েছে।

নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, এখনো জর্জিয়া, অ্যারিজোনা, উত্তর ক্যারোলিনা ও আলাস্কার ফল ঘোষণা বাকি রয়েছে। রাজ্যগুলোতে মোট ৪৫টি ইলেকটোরাল ভোট রয়েছে। এর মধ্যে জর্জিয়া ও অ্যারিজোনায় বাইডেন এবং উত্তর ক্যারোলিনা ও আলাস্কায় ট্রাম্প এগিয়ে রয়েছেন। উত্তর ক্যারোলিনা ও আলাস্কায় ইলেকটোরাল ভোটের সংখ্যা যথাক্রমে ১৫টি ও তিনটি।

আরও পড়ুন:

শেষ সময়ের ট্রাম্প আতঙ্ক

অনিয়ম-বিষয়ক মতবিরোধে শীর্ষ নির্বাচন অপরাধ প্রসিকিউটরের পদত্যাগ

ট্রাম্পের ‘আইনি চ্যালেঞ্জে’ লক্ষ্য রাশিয়ার, মন্তব্য নেই চীনের

মাস্ক পরা বাধ্যতামূলক করার পরিকল্পনা বাইডেনের

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট বাইডেন

এক নজরে জো বাইডেন

ট্রাম্পকে পরাজয় মেনে নেওয়ার পরামর্শ স্ত্রী ও জামাতার

হোয়াইট হাউজ ছাড়ার আগে কী করতে পারেন ট্রাম্প

আইনি লড়াইয়ের অর্থ সংগ্রহ করছেন ট্রাম্প, পরাজয় মানবেন না

‘আসুন আমরা একে অপরকে সুযোগ দিই’ ট্রাম্প সমর্থকদের বাইডেন

লাল-নীল রাজ্য নয়, আমাদের স্বপ্ন শুধুই যুক্তরাষ্ট্র: বাইডেন

Comments

The Daily Star  | English
Bangladesh Remittance from top 10 countries

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

11h ago