করোনাভাইরাস

মৃত্যু ১২ লাখ ৯২ হাজার, আক্রান্ত ৫ কোটি সাড়ে ২৬ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১২ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ২৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৪১ লাখ মানুষ।
স্পেনে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৭ নভেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১২ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি সাড়ে ২৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় তিন কোটি ৪১ লাখ মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ২৬ লাখ ৭৮ হাজার ৬৮১ জন এবং মারা গেছেন ১২ লাখ ৯২ হাজার ২২৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৪০ লাখ ৯৯ হাজার ৯২৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ৪৩ হাজার ৪৮৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৪২ হাজার ২২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪০ লাখ ৫১ হাজার ২৫৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৮১ হাজার ৫৮২ জন, মারা গেছেন এক লাখ ৬৪ হাজার ২৮১ জন এবং সুস্থ হয়েছেন ৫২ লাখ ৫৪ হাজার ৪৫৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮৭ লাখ ২৮ হাজার ৭৯৫ জন, মারা গেছেন এক লাখ ২৮ হাজার ৬৬৮ জন এবং সুস্থ হয়েছেন ৮১ লাখ ১৫ হাজার ৫৮০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯৭ হাজার ৫৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৯১ হাজার ৮৩৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৩৬ হাজার ১৯৭ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৭৮৩ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪২ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৪৮৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ২৭ হাজার ১৯৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ১৪০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৪৪ হাজার ৮৬৮ জন।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago