৩ বছর কারাভোগ শেষে ৩০ বাংলাদেশিকে ফেরত পাঠাল ভারত

ভারতে তিন বছর কারাভোগের পর ৩০ বাংলাদেশিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।
বেনাপোল চেকপোস্ট দিয়ে ৩০ বাংলাদেশিকে হস্তান্তর করে ভারতীয় পুলিশ। ছবি: সংগৃহীত

ভারতে তিন বছর কারাভোগের পর ৩০ বাংলাদেশিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

আজ শুক্রবার বিকেলে বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশ এসব বাংলাদেশিকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করে।

হস্তান্তরের সময় ভারতীয় বিএসএফ ও বিজিবি সদস্যরা উপস্থিত ছিলেন। ফেরত বাংলাদেশিদের বাড়ি খুলনা, বরিশাল ও নড়াইল জেলার বিভিন্ন এলাকায়। তাদের মধ্যে ১৮ জন নারী, তিনি শিশু ও নয় জন পুরুষ।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি আহসান হাবীব জানান, ভালো চাকরির আশায় সাড়ে তিন বছর আগে এসব বাংলাদেশিরা দালালের খপ্পরে পড়ে পাসপোর্ট ভিসা ছাড়াই ভারতে যায়। তারা বিভিন্ন বাসাবাড়ীতে কাজ করার সময় কোলকাতা পুলিশ শহরের বিভিন্ন স্থান থেকে আটক করে আদালতে সোপর্দ করলে আদালত তাদের ৩ বছর সাজা প্রদান করেন। সাজার মেয়াদ শেষে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের দেশে ফেরত আনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সহকারী সচিব মো. আব্দুল ওয়াদুদ ফেরত আসাদের গ্রহণ করে বলেন, ‘ট্রাভেল পারমিটের মাধ্যমে যারা এসেছেন তাদের বাংলাদেশের মানবাধিকার সংস্থা, মহিলা আইনজীবী সমিতি ও জাস্টিস অ্যান্ড কেয়ার নামে তিনটি এনজিওর মাধ্যমে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।’

যশোর মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, ‘আজ যারা ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরল তারা অভাবের তাড়নায় তিন বছর আগে দালালের মাধ্যমে ভারতের কোলকাতাসহ বিভিন্ন জেলা শহরে যায় কাজের সন্ধানে। সেখানকার পুলিশ তাদের আটক করে ভারতের ১১টি এনজিও সংস্থার কাছে হস্তান্তর করে। দু-দেশের আইনি প্রক্রিয়া শেষে তারা আজ দেশে ফিরছেন।’

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন খান জানান, ভারত বিকেলের দিকে ৩০ জনকে বাংলাদেশ পুলিশ ইমিগ্রেশনের কাছে হস্তান্তর করেছে।

ইমিগ্রেশন পুলিশ তাদের বাড়িতে ফেরত পাঠাতে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করেছে।

Comments