ফিরমিনোর লক্ষ্যভেদে আর্জেন্টিনাকে টপকে শীর্ষে ব্রাজিল

লিভারপুল স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর লক্ষ্যভেদে পূর্ণ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে তিতের শিষ্যরা।
firmino
ছবি: টুইটার

চোটের কারণে নেই নেইমার, ফিলিপে কৌতিনহো ও ফাবিনহো। করোনাভাইরাসে আক্রান্ত হওয়াতে কাসেমিরোও অনুপস্থিত। নিয়মিত একাদশের এই তারকাদের অভাব টের পাওয়া গেল ব্রাজিলের খেলায়। তারপরও ভেনেজুয়েলার বিপক্ষে পা হড়কায়নি তারা। লিভারপুল স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর লক্ষ্যভেদে পূর্ণ পয়েন্ট নিয়েই মাঠ ছেড়েছে তিতের শিষ্যরা।

শনিবার বাংলাদেশ সময় সকালে কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে প্রত্যাশিত জয় পেয়েছে ব্রাজিল। নিজেদের মাঠে সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে ভেনেজুয়েলাকে তারা হারিয়েছে ১-০ ব্যবধানে। সেলেসাওদের ঘাম ঝরানো জয়ে কাঙ্ক্ষিত গোলটি আসে ম্যাচের ৬৭তম মিনিটে।

বিশ্বকাপ বাছাইয়ে এটি ব্রাজিলের টানা তৃতীয় জয়। ফলে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হটিয়ে বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে তারা। নিজেদের আগের দুই ম্যাচে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা বলিভিয়াকে ৫-০ ও পেরুকে ৪-২ গোলে উড়িয়ে দিয়েছিল।

everton ribeiro
ছবি: টুইটার

বল দখলের লড়াইয়ে এদিন বিস্তর ফারাক থাকলেও গোটা ম্যাচে ব্রাজিল বরাবরের মতো সুযোগ তৈরি করতে পারেনি। দলটির চেনা মুখদের অনুপস্থিতি তো ছিলই, প্রতিপক্ষও রক্ষণ জমাট করে খেলেছে। ফলে স্বাগতিকদের মাত্র তিনটি শট ছিল লক্ষ্যে।

শুরু থেকে প্রাধান্য বিস্তার করা ব্রাজিল ম্যাচের প্রথম ভালো সুযোগ থেকে বল জালে পাঠিয়েছিল। ভেনেজুয়েলা গোলরক্ষক উইলকার ফারিনেজকে পরাস্ত করেছিলেন রিচার্লিসন। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয় এভারটন স্ট্রাইকার গোল।

২৮তম মিনিটে ফিরমিনোর দূরপাল্লার শট ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন ফারিনেজ। চার মিনিট পর একসঙ্গে হতাশ করেন গ্যাব্রিয়েল জেসুস ও রিচার্লিসন। বাঁ প্রান্ত থেকে উড়ে আসা ক্রস গোলমুখে পেয়েও তালগোল পাকিয়ে ফেলেন জেসুস। ম্যানচেস্টার সিটি স্ট্রাইকারের পা থেকে বল ভাগ্যক্রমে পেয়ে যান ফাঁকায় থাকা রিচার্লিসন। কিন্তু তার শট হয় লক্ষ্যভ্রষ্ট।

firmino brazil
ছবি: টুইটার

৩৯তম মিনিটে প্রথমবার ব্রাজিলের রক্ষণের পরীক্ষা নেয় অতিথিরা। ইয়েফারসন সোতেলদোর ক্রস বিপদমুক্ত করেন মার্কুইনহোস। দুই মিনিট পর অপর প্রান্তে দগলাস লুইস ফের জালে জড়িয়েছিলেন বল। কিন্তু রেফারি ফাউলের বাঁশি বাজানোয় উল্লাসে মাতা হয়নি ব্রাজিলের। এর কিছুক্ষণ আগে রিচার্লিসনের হেড অসাধারণভাবে রুখে দেন ফারিনেজ।

অবশেষে ৬৭তম মিনিটে অপেক্ষার পালা সাঙ্গ হয় ব্রাজিলের। ডান প্রান্ত থেক এভারতন রিবেইরোর ক্রস ভেনেজুয়েলার রক্ষণভাগ বিপদমুক্ত করতে না পারলে পেয়ে যান ফিরমিনো। কিছুটা অদ্ভুতদর্শন ভলিতে নিশানা ভেদ করেন তিনি।

তিন রাউন্ড শেষে ব্রাজিলের অর্জন ৯ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ৭। ৬ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকা ইকুয়েডর আছে তিনে। কলম্বিয়ার মাঠে এদিনসন কাভানি, লুইস সুয়ারেজ ও দারউইন নুনেজের গোলে ৩-০ ব্যবধানে জেতা উরুগুয়ের অবস্থানে চতুর্থ।

Comments

The Daily Star  | English

Wildlife Trafficking: Bangladesh remains a transit hotspot

Patagonian Mara, a somewhat rabbit-like animal, is found in open and semi-open habitats in Argentina, including in large parts of Patagonia. This herbivorous mammal, which also looks like deer, is never known to be found in this part of the subcontinent.

8h ago