দুই পরিবর্তন নিয়ে সিরিজ জয়ের লড়াইয়ে বাংলাদেশ

এই ম্যাচে ড্র করতে পারলেই সিরিজ নিশ্চিত হবে লাল-সবুজের প্রতিনিধিদের।
bangladesh football
ছবি: ফিরোজ আহমেদ

নেপালের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচের আগে ঘোষিত ২৩ সদস্যের স্কোয়াডে ছিলেন না আশরাফুল ইসলাম রানা। দ্বিতীয় ম্যাচের স্কোয়াডে তিনি কেবল ফিরলেন না, জায়গা করে নিলেন একাদশেই। এই অভিজ্ঞ গোলরক্ষককে জায়গা করে দিতে গিয়ে বাদ পড়েছেন আগের ম্যাচে আন্তর্জাতিক অভিষেকের স্বাদ পাওয়া আনিসুর রহমান জিকো।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে উৎসর্গ হয়েছে বাংলাদেশ-নেপালের দুটি প্রীতি ম্যাচের সিরিজ। মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় প্রীতি ম্যাচে বাংলাদেশ নেমেছে একাদশে দুটি পরিবর্তন নিয়ে। ডিফেন্ডার রিয়াদুল হাসানের পরিবর্তে একাদশে ঢুকেছেন ইয়াসিন খান।

প্রায় দশ মাস পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে গত শুক্রবার একই ভেন্যুতে নেপালকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। দারুণ দুটি গোল এসেছিল নাবিব নেওয়াজ জীবন ও মাহবুবুর রহমান সুফিলের পা থেকে। ফলে এই ম্যাচে ড্র করতে পারলেই সিরিজ নিশ্চিত হবে লাল-সবুজের প্রতিনিধিদের।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় বাংলাদেশ কোচ জেমি ডে থাকছেন না এই ম্যাচের ডাগআউটে। দুই দফা পরীক্ষাতেই কোভিড-১৯ পজিটিভ হয়েছেন তিনি। তার অনুপস্থিতিতে দায়িত্ব পালন করছেন সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।

bangladesh football fan
ছবি: ফিরোজ আহমেদ

স্বাস্থ্যবিধি অনুসরণ করে দুটি প্রীতি ম্যাচেই সাত হাজার করে দর্শককে গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ফুটবলের টানে আগের ম্যাচে নির্ধারিত সংখ্যার চেয়ে অনেক বেশি ভক্ত-সমর্থক উপস্থিত হয়েছিল। ফলে স্বাস্থ্যবিধি আদৌ অনুসরণ করা গেছে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। এই ম্যাচেও দর্শকদের উপস্থিতি চোখে পড়ার মতো। তাদের মধ্যে নির্দিষ্ট দূরত্ব মেনে বসার প্রবণতা এদিনও দেখা যায়নি। 

বাংলাদেশ একাদশ: 

আশরাফুল ইসলাম রানা, তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া ,ইয়াসিন খান, জামাল ভূঁইয়া, মানিক মোল্লা, মোহাম্মদ ইব্রাহিম, সাদ উদ্দিন, নাবীব নেওয়াজ জীবন ও সুমন রেজা।

Comments

The Daily Star  | English

Our dream is to make Bangla an official UN language: FM

In a heartfelt tribute to the heroes of the 1952 Language Movement, Foreign Minister Hasan Mahmud today articulated Bangladesh's aspiration to accord Bangla the status of an official language of the United Nations

7m ago