বাইডেন-মোদির ফোনালাপ

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
জো বাইডেন ও নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বার্তা সংস্থা এপি জানায়, গতকাল মঙ্গলবার ফোনে বাইডেনকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন মোদি। ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ককে আরও এগিয়ে নিতে নিবিড়ভাবে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছেন এই দুই নেতা।

আজ বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ওয়াশিংটনের সঙ্গে দ্বিপাক্ষিক সুসম্পর্ক বজায় রাখতে নয়াদিল্লির প্রতিশ্রুতির কথা আবারও স্মরণ করিয়ে দিয়েছেন মোদি। ফোনে আলাপকালে দুই দেশের মধ্যে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সহযোগিতা, সাশ্রয়ী মূল্যের ভ্যাকসিন বিতরণ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সহযোগিতার মতো বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়ে টুইট করেন নরেন্দ্র মোদি।

আলাপকালে ২০১৪ ও ২০১৬ সালে যুক্তরাষ্ট্র সফর এবং সেসময় বাইডেনের সঙ্গে কথোপকথনের বিষয়টিও উল্লেখ করেন মোদি।

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে থাকাকালীন জনসম্মুখে এই দুই নেতার মিত্রতা ব্যাপকভাবে আলোচনায় আসে।

৩ নভেম্বর নির্বাচনের এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও সাবেক প্রতিরক্ষা প্রধান মার্ক এসপার ভারত সফর করেন। সেসময় সামরিক উপগ্রহের তথ্য যুক্তরাষ্ট্রের সঙ্গে শেয়ার করার বিষয়ে একটি চুক্তিতে সই করেন পম্পেও ও এসপার। পাশাপাশি, ওয়াশিংটন ও নয়াদিল্লির মধ্যকার কৌশলগত সহযোগিতা কথাও তুলে ধরেন তারা।

Comments

The Daily Star  | English

Another victim dies, death toll now 45

The death toll from last night's deadly fire in a building on Bailey Road in the capital rose to 45 as another injured died at the Dhaka Medical College Hospital this morning

20m ago