শীর্ষ খবর

সিলেটে কিছু এলাকা এখনো বিদ্যুৎহীন, সন্ধ্যার মধ্যে স্বাভাবিক হতে পারে

সিলেটের কুমারগাঁও এলাকায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) ১৩২/৩৩ কেভি সাব-স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনায় গত মঙ্গলবার সকাল ১১টা থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় সম্পূর্ণ সিলেট জেলা এবং সুনামগঞ্জের কিছু অংশ।
সিলেটে পিজিসিবির ৩২/৩৩ কেভি সাব-স্টেশনে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিটের প্রচেষ্টায় প্রায় ২ ঘণ্টা পর তা নিয়ন্ত্রণে আসে। ছবি: সংগৃহীত

সিলেটের কুমারগাঁও এলাকায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) ১৩২/৩৩ কেভি সাব-স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনায় গত মঙ্গলবার সকাল ১১টা থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় সম্পূর্ণ সিলেট জেলা এবং সুনামগঞ্জের কিছু অংশ।

সেদিন রাতের মধ্যেই সিলেট মহানগর, নগর উপকণ্ঠের বিভিন্ন এলাকা ও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা ছাড়া সিলেট ও সুনামগঞ্জের বাকি এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়।

এরপর, দুর্ঘটনার প্রায় ৩১ ঘণ্টা পর গতকাল বুধবার সন্ধ্যা ৬টা থেকে নগরী ও উপকণ্ঠের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু হলেও এখনো বিদ্যুৎহীন রয়েছে বেশ কিছু এলাকা।

সিলেট পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার প্রকৌশলী এস এম হাসনাত হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, ‘পল্লী বিদ্যুতের আওতায় থাকা আটটি উপজেলার বিদ্যুৎ সংযোগ অগ্নিকাণ্ডের দিন বিকেলেই বিকল্প ফিড থেকে সরবরাহ নিয়ে সকল সংযোগ স্বাভাবিক করা হয়েছে। আমাদের কোনো গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন নেই।’

তবে, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে সিলেট মহানগরীসহ জেলার বাকি উপজেলা ও সুনামগঞ্জ জেলার কিছু অংশ এখনো বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) বিদ্যুৎ ও বিতরণ বিভাগ সিলেটের সহকারী প্রকৌশলী মো. জুয়েল রানা দ্য ডেইলি স্টারকে বলেন, ‘গতকাল সন্ধ্যা থেকে সংযোগ স্বাভাবিক হতে শুরু করেছে। এখন পর্যন্ত বিচ্ছিন্ন সংযোগের ৭০ শতাংশ স্বাভাবিক হয়েছে। আশা করছি আজ সন্ধ্যার মধ্যে বাকি এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা যাবে।’

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের জিএমডি সিলেটের নির্বাহী প্রকৌশল মোহাম্মদ জসিম উদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমাদের ক্ষতিগ্রস্ত হওয়া একটি ট্রান্সমিটার পরিবর্তন করে আমরা ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষকে (পিডিবি) সরবরাহ শুরু করেছি। অন্যান্য ক্ষতিগ্রস্ত যন্ত্রেরও মেরামত কাজ চলছে। আজ সন্ধ্যার মধ্যে পাওয়ার গ্রিডের সরবরাহ স্বাভাবিক হবে বলে আশা করছি।’

পাওয়ার গ্রিডে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে পিজিসিবি ও পিডিবি সেদিনই দুটি আলাদা তদন্ত কমিটি গঠন করে। এ দুটি কমিটিই আজ বৃহস্পতিবার তাদের প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেবে।

সিলেটের ঘটনা তদন্তে বিদ্যুৎ বিভাগও গতকাল বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) রহমত উল্লাহ মো. দস্তগীরকে প্রধান করে পাঁচ সদস্যের একটি  কমিটি গঠন করেছে।

সম্প্রতি সিলেট ছাড়াও গত এক বছরের একটু বেশির সময়ের মধ্যে দেশের আরও চারটি পাওয়ার গ্রিডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসব অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান, বিশ্লেষণ এবং দায়ী ব্যক্তিদের চিহ্নিত করার জন্য উচ্চপর্যায়ের আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে বিদ্যুৎ বিভাগ।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোহাসিন চৌধুরীকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়। এ কমিটি সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে বলে এক অফিস আদেশে জানায় বিদ্যুৎ বিভাগ।

আরও পড়ুন:

প্রায় ৩১ ঘণ্টা পর বিদ্যুৎ ফিরেছে সিলেটের কিছু এলাকায়

পানির হাহাকার, সিলেটের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে পারে বিকাল নাগাদ

বিদ্যুৎহীন সিলেট, জনজীবন বিপর্যস্ত

সিলেটে বিদ্যুৎ কেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, বিদ্যুৎ সংযোগ সচল হয়নি এখনও

সিলেটে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে আগুন

Comments

The Daily Star  | English

Quota protests: How the day unfolded

Quota protesters continued their demonstrations Wednesday amid violent clashes with law enforcers across the country

48m ago