আমি নিয়ম জানি না: ডি ব্রুইন

টটেনহ্যাম হটস্পার্সের বিপক্ষে ম্যানচেস্টার সিটি তখন এক গোলের ব্যবধানে পিছিয়ে। সমতায় ফিরতে লড়াই করছিল দলটি। আইমেরিক লাপোর্তের গোলে সমতায় ফিরেওছিল দলটি। কিন্তু পরে ভিএআরে যাচাইয়ের পর বাতিল হয় সে গোল। আর কেন সে গোল বাতিল হয়েছে তা মাঠে ঠিকভাবে বুঝতে পারেননি সিটি অধিনায়ক কেভিন ডি ব্রুইন। আসলে ফুটবলের এ নিয়মই তিনি জানেন না বলে জানালেন অধিনায়ক।
ছবি: সংগৃহীত

ম্যানচেস্টার সিটি তখন এক গোলের ব্যবধানে পিছিয়ে। সমতায় ফিরতে লড়াই করছিল দলটি। আইমেরিক লাপোর্তের গোলে সমতায় ফিরেও ছিল দলটি। কিন্তু পরে ভিএআরে যাচাইয়ের পর বাতিল হয় সে গোল। আর কেন সে গোল বাতিল হয়েছে তা মাঠে ঠিকভাবে বুঝতে পারেননি সিটি অধিনায়ক কেভিন ডি ব্রুইন। আসলে ফুটবলের এ নিয়মই তিনি জানেন না এ বেলজিয়ান তারকা।

শনিবার প্রিমিয়ার লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে টটেনহ্যামের কাছে ২-০ গোলের ব্যবধানে হেরে গেছে সিটি। ম্যাচের পঞ্চম মিনিটে টটেনহ্যামকে এগিয়ে দেন সন হিয়ুং-মিন। পরে ২৩তম মিনিটে লাপোর্তের গোলে সমতায় ফিরেও ফেরা হয়নি সিটির। তাকে পাস দেওয়ার আগে রদ্রির হাওয়া ভাসানো বল নিয়ন্ত্রণ করার সময় হাতে লেগেছিল গ্যাব্রিয়েল জেসুসের। যদিও বল লেগেছিল কনুইয়ের উপরেই। কিন্তু ভিএআরে সাধারণত ডি-বক্সে এ ধরণের ব্যাপারেও হ্যান্ডবল ধরা হয়। যে কারণে শেষ পর্যন্ত বাতিল হয় সে গোল।

পরে সমতায় ফেরা তো দূরের কথা উল্টো আরও একটি গোল খেয়ে ম্যাচ থেকে ছিটকে যায় দলটি। গোল বাতিলের সিদ্ধান্ত জানানোর পর রেফারির সঙ্গে তর্কে জড়িয়েছিলেন সিটি অধিনায়ক ডি ব্রুইন। মূলত কিছু দিন পর পর ফুটবলের নিয়মের খুব বেশি রথ বদলেই এ বিষয়টি জানা ছিল না ডি ব্রুইনের। সংবাদ সম্মেলনে স্বীকার করেছেন তা, 'সত্যি বলতে আমি এ নিয়মই জানি না।'

'আমি ভেবেছিলাম এটা বাহুর উপরে লেগেছে। এমনটা হলে এটা হ্যান্ডবল নয়। সবাই দেখেছে বলটা সেখানেই লেগেছে। আমি আসলে নিয়মটাই জানি না।' -যোগ করে আরও বলেন ডি ব্রুইন।

আর ফুটবলের নিয়মের ঘনঘন পরিবর্তনে নিজের বিরক্তির কথাও প্রকাশ করেছেন সিটি অধিনায়ক, 'আমি ১২ বছর ধরে পেশাদার ফুটবল খেলে আসছি। প্রথম ৯ বছরে কোনো নিয়মের পরিবর্তন হয়নি। কিন্তু ইদানিং অনেক বেশি পরিবর্তন হয়। আমি জানি না কেন। ফুটবল দারুণ একটি খেলা। নিয়মগুলো পরিবর্তন করা লোকদের এ খেলায় থাকা প্রয়োজন।'

Comments

The Daily Star  | English
HSC exams postponed

HSC exams postponed until August 1

The Higher Secondary Certificate (HSC) and equivalent exams have been postponed till August 1.

50m ago