স্বাধীন বাংলা ফুটবল দলের ঘটনার সঙ্গে এই সময়ের গল্পের মিশেলে ‘দামাল’

মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দলের ঘটনার সঙ্গে এই সময়ের গল্পের মিশেলে তৈরি সিনেমা ‘দামাল’। ফরিদুর রেজা সাগরের মূল ভাবনায় রায়হান রাফি পরিচালিত এই সিনেমার চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা ও রায়হান রাফি। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, সুমিত, রাশেদ মামুন অপুসহ অনেকেই। সিনেমাটি প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম।
সিয়াম আহমেদ। ছবি: স্টার

মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দলের ঘটনার সঙ্গে এই সময়ের গল্পের মিশেলে তৈরি  সিনেমা ‘দামাল’। ফরিদুর রেজা সাগরের মূল ভাবনায় রায়হান রাফি পরিচালিত এই সিনেমার চিত্রনাট্য লিখেছেন নাজিম উদ দৌলা ও রায়হান রাফি। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, সুমিত, রাশেদ মামুন অপুসহ অনেকেই। সিনেমাটি প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম।

‘দামাল’ সিনেমাটির অন্যতম অভিনয় শিল্পী সিয়াম আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘দামাল সিনেমাতে আমার চরিত্রটার নাম “দূর্জয়”। স্বাধীন বাংলা ফুটবল দলের গল্পের সঙ্গে কল্পনা মিশিয়ে এই সময়টাকে তুলে ধরা হয়েছে গল্পে। চরিত্রটা নিয়ে অনেকদিন ধরে ভাবছি। নিজের ভেতরে চরিত্র হয়ে ওঠার চেষ্টা করছি। সিনেমার শুটিং চলতি মাসে শুরু হলেও আমি শুটিংয়ে যোগ দেবো ডিসেম্বরের প্রথম দিকে।’

স্বাধীন বাংলা ফুটবল দলের মুক্তিযুদ্ধের সময়ের ঘটনা এমন—  মুক্তিযুদ্ধ চলাকালীন দলটি বিভিন্ন স্থানে মোট ১৬টি ম্যাচ খেলেন। ম্যাচগুলো থেকে মোট আয় করা পাঁচ লাখ টাকা মুক্তিযুদ্ধের ফান্ডে জমা দেওয়া হয়। ১৯৭১ সালের জুনে স্বাধীন বাংলা ফুটবল দলটি গঠিত হয়।

প্রথমদিকে অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে স্বাধীন বাংলা ফুটবল দলের কথা উল্লেখ করে মুজিবনগর গিয়ে তাতে যোগ দিতে বলা হয় খেলোয়াড়দের। সে সময় মুজিবনগরে প্রথমে গিয়ে উপস্থিত হন প্রতাপ শঙ্কর হাজরা, সাইদুর রহমান প্যাটেল, শেখ আশরাফ আলীসহ আলী ইমাম এবং অন্যরা। ৩১ জনকে বাছাই করে স্বাধীন বাংলা ফুটবল দল গঠন করা হয়। ২৫ জুলাই পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর স্টেডিয়ামে নদিয়া একাদশের বিপক্ষে স্বাধীন বাংলা ফুটবল দল প্রথম খেলতে নামে। ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। তখন অধিনায়ক ছিলেন জাকারিয়া পিন্টু।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago