দিনামোকে উড়িয়ে দিয়ে দ্বিতীয় রাউন্ডে বার্সেলোনা

দিনামো কিয়েভের বিপক্ষে জোড়া গোল যেন সমালোচকদের জ্বলুনিটা আরও বাড়িয়ে দিলেন ডেনমার্কের এ তারকা। তার নৈপুণ্যেই দলের সেরা তারকাদের ছাড়াও সহজ জয় পায় কাতালানরা। তাতে নিশ্চিত হয়েছে দলটির দ্বিতীয় রাউন্ডও।
ছবি: টুইটার

'আগামী মৌসুমে আমি যখন বার্সেলোনার জার্সি গায়ে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলব, তখন সবাই অবাক হয়ে যাবে।' গত মৌসুমে সমালোচকদের উদ্দেশ্য করে বলেছিলেন মার্তিন ব্র্যাথওয়েত। এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ আগেই খেলেছিলেন তিনি। তবে মঙ্গলবার রাতে দিনামো কিয়েভের বিপক্ষে জোড়া গোল যেন সমালোচকদের জ্বলুনিটা আরও বাড়িয়ে দিলেন ডেনমার্কের এ তারকা। তার নৈপুণ্যেই দলের সেরা তারকাদের ছাড়াও সহজ জয় পায় কাতালানরা। তাতে নিশ্চিত হয়েছে দলটির দ্বিতীয় রাউন্ডও।

কিয়েভের মাঠে স্বাগতিকদের ৪-০ গোলের ব্যবধানে হারিয়েছে বার্সেলোনা। ব্র্যাথওয়েতের জোড়া গোলের পাশাপাশি বার্সার জার্সি গায়ে নিজের প্রথম গোল পেয়েছেন চলতি মৌসুমে আয়াক্স থেকে কাতালান শিবিরে যোগ দেওয়া সের্জিনো ডেস্ট। বদলী নেমে গোল পেয়েছেন আতোঁয়ান গ্রিজমানও। 

এদিন দ্বিতীয় সারির দলই মাঠে নামিয়েছিলেন বার্সা কোচ রোনাল্ড কোমান। লিওনেল মেসি ও ফ্র্যাঙ্কি ডি ইয়ং বিশ্রামে থাকায়। ইনজুরিতে জেরার্দ পিকে, সের্জিও বুসকেতস, আনসু ফাতি, সের্জি রবার্তো, স্যামুয়েল উমতিতি, রোনালদ আরাউজো। তারপরও জর্দি আলবা, গ্রিজমান ও উসমান দেম্বেলেকে প্রথম একাদশে রাখেননি এ কোচ। এক ঝাঁক তরুণে আস্থা রেখেছিলেন তিনি। তার প্রতিদান দিয়েছেন তারা।

তবে ম্যাচের প্রথমার্ধে সে অর্থে ম্যাচ গোছাতে পারেনি দলটি। বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও বলার মতো তেমন কোনো আক্রমণ করতে পারেনি দলটি। তবে দ্বিতীয়ার্ধে দারুণ খেলে দলটি। একের পর এক আক্রমণ করে চারটি গোল আদায় করে নেয় সফরকারীরা।

ম্যাচের ৫২তম মিনিটে দলের হয়ে প্রথম গোলটি করেন ডেস্ট। সতীর্থের বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢোকা এ মার্কিন তরুণকে বল বাড়িয়েছিলেন ব্র্যাথওয়েত। বল নিয়ন্ত্রণে নিয়ে দারুণ এক কোণাকোণি শটে বার্সার জার্সিতে নিজের প্রথম গোল আদায় করে নিতে ভুল হয়নি ডেস্টের। পাঁচ মিনিট পরই ব্যবধান বাড়ায় দলটি। মিরালেম পিয়ানিচের নেওয়া কর্নার কিকে ভালো হেড নিয়েছিলেন বার্সার জার্সিতে প্রথম ম্যাচ খেলতে নামা অস্কার মাঙ্গুয়েজা। একেবারে গোললাইন থেকে আলতো টোকায় বল জালে পাঠান ব্র্যাথওয়েত।

১০ মিনিট পরই স্কোরলাইন ৩-০ করেন ব্র্যাথওয়েত। সফল স্পটকিকে নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন তিনি। ডি-বক্সের মধ্যে তাকে পেছন থেকে ডেনিস পোপোভ ধাক্কা দেওয়ায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। ম্যাচের যোগ করা সময়ের শেষ মিনিটে দিনামো শিবিরে শেষ পেরেকটি ঠুকে দেন বদলি খেলোয়াড় গ্রিজমান। কার্লোস অ্যালেনার বাড়ানো বল ধরে ডি-বক্সে কাটব্যাক করেছিলেন আলবা। বল ধরে কোণাকোণি শটে লক্ষ্যভেদ করেন এ ফরাসি তারকা।

এ জয়ে চার ম্যাচের চারটিতেই জয়ে তুলে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলো বার্সেলোনা। আর এ হারে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়েছে দিনামোর। দিনের অপর ম্যাচে ফেরেন্সভারোসকে ২-১ গোলে হারিয়ে জি গ্রুপ দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে জুভেন্টাসও।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

6h ago