৯ বাংলাদেশি জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার

টেকনাফের নাফ নদী থেকে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ধরে নিয়ে যাওয়া নয় জন বাংলাদেশি জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার।

টেকনাফের নাফ নদী থেকে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ধরে নিয়ে যাওয়া নয় জন বাংলাদেশি জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার।

আজ বুধবার দুপুরে বিজিপি এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মধ্যে পতাকা বৈঠকের পর ওই নয় জেলেকে বিজিবির কাছে হস্তান্তর করা হয়। মিয়ানমারের মংডু শহরে এই পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

টেকনাফ বিজিবি ব্যাটালিয়ন-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. ফয়সল হাসান খান বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

নয় জেলে হলেন- টেকনাফের সাবরাং শাহ পরীর দ্বীপ এলাকার মো. নুরুল আলম (৪৮), ইসমাইল প্রকাশ হোসেন (১৯), মো. ইলিয়াছ (২১), মো. ইউনুছ (১৬), মোহাম্মদ আলম প্রকাশ কালু (১১), সাইফুল ইসলাম (১৭), ছলিম উল্লাহ (২৫), নুর কামাল (১৩) ও মো. লালু মিয়া (২৩)।

গত ১০ নভেম্বর নাফ নদী থেকে নৌকাসহ এই নয় জেলেকে ধরে নিয়ে যায় মিয়ানমারের সীমান্তরক্ষী পুলিশ।

এ ঘটনার পর বিজিবির পক্ষ থেকে বাংলাদেশি জেলে ও নৌকা ফেরত চেয়ে একাধিকবার চিঠি পাঠানো হয় মিয়ানমার কর্তৃপক্ষের কাছে। তাদের জবাব পেয়ে বিজিবির একটি প্রতিনিধি দল আজ সকালে মিয়ানমারে যায়।

লেফটেন্যান্ট কর্নেল মো. ফয়সল হাসান খান বলেন, ‘নয় জেলেকে ধরে নিয়ে যাওয়ার পর থেকে তাদের দেশে ফিরিয়ে আনার জন্য বিজিবি জোরালো প্রচেষ্টা চালায়। মিয়ানমারের বিজিপি তাদেরকে বিজিবির কাছে হস্তান্তর করতে রাজি হয়।’

তিনি জানান, ওই নয় জনকে পুলিশের সহায়তায় টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সমন্বয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Quota reform movement: BRAC students block Merul Badda road

Students of BRAC University took to the streets in Merul Badda area in Dhaka, protesting the recent attacks on students of various universities countrywide while they were demonstrating for quota reform

51m ago