গ্রুপ থিয়েটার ফেডারেশনের ৪০ বছর পূর্তির অনুষ্ঠান আলী যাকেরকে উৎসর্গ

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ৪০ বছর অতিক্রম করছে। বর্ষ পূতি উপলক্ষে সংগঠনটি আজ রোববার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজন করেছে অনুষ্ঠানমালার।
প্রযাত আলী যাকের। ছবি: স্টার ফাইল ফটো

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের ৪০ বছর অতিক্রম করছে। বর্ষ পূতি উপলক্ষে সংগঠনটি আজ রোববার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজন করেছে অনুষ্ঠানমালার।

সদ্য প্রয়াত নাট্যব্যক্তিত্ব আলী যাকেরকে আজকের অনুষ্ঠানমালা উৎসর্গ করা হয়েছে।

ফেডারেশনের বর্তমান মহাসচিব কামাল বায়েজিদ দ্য ডেইলি স্টারকে একথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘মঞ্চে আলী যাকেরের বিশাল অবদান। তার মতো মঞ্চকে ভালোবাসার শিল্পী কমই পাব। বহু বছর পর পর এমন মঞ্চপ্রেমী আসেন। কাজেই করোনার সময়ে আমাদের আজকের বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অনুষ্ঠানের আনন্দ-উৎসব তার মতো ব্যক্তিত্বকে উৎসর্গ করেছি।

কামাল বায়েজীদ আরও বলেছেন, ‘প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ও সীমিত পরিসরে আমরা অনুষ্ঠানটি করছি। সীমিত পরিসরে বলা হলেও মঞ্চকর্মীদের পদচারণায় মুখরিত হবে আজকের অনুষ্ঠান। তবে, স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আমরা বেশ জোর দিয়েছি।’

আজ বিকেলে শিল্পকলা একাডেমিতে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা ঘোষণা করা হবে। এরপর প্রয়াত নাট্যজনদের স্মরণ করে মোমবাতি জ্বালানো হবে।

বিগত দিনের বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও মহাসচিবদেরকে সম্মান জানিয়ে সম্মাননা স্মারক দেওয়া হবে ফেডারেশনের পক্ষ থেকে।

চেয়ারম্যান হিসেবে সম্মাননা দেওয়া হবে রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, আতাউর রহমান, নাসিরউদ্দিন ইউসুফ, সারা যাকের ও ম হামিদকে।

এছাড়া মহাসচিব হিসেবে সম্মাননা স্মারক দেওয়া হবে ঝুনা চৌধুরী, আকতারুজ্জামান, মরণোওর সম্মাননা দেওয়া হবে এসএম সোলায়মানকে।

ফেডারেশনের ৪০ বছরের অর্জন কতটুকু?— ফেডারেশনের প্রথম সভাপতি ও বর্তমানে ইন্টারন্যাশনাল থিয়েটার  ইনস্টিটিউটের (আইটিআই) সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার ডেইলি স্টারকে বলেছেন, ‘দেখুন, পেছন ফিরে যদি তাকাই তাহলে ৪০ বছর লম্বা সময়। এই ৪০ বছরে আমাদের সফলতা ও ব্যর্থতা দুটোই আছে। কিন্তু, আমি মনে করি সফলতার দিকে পাল্লাটা ভারি।’

‘গত ৪০ বছরে আমরা অনেক দূর এগিয়েছি’ বলে মন্তব্য করেন তিনি।

মামুনুর রশীদ ডেইলি স্টারকে বলেছেন, ‘চেয়ারম্যান থাকাকালে চেষ্টা করেছি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনকে অনেকদূর নিয়ে যেতে। এটুকু বলতে পারি, মঞ্চ নাটকে আমরা অনেক দূর এগিয়েছি। স্বাধীনতার পর সদ্য স্বাধীন দেশে আমরা কয়েক তরুণ অন্যকিছু না করে শুধুমাত্র নাটককে আঁকড়ে ধরে থেকেছি। মঞ্চনাটককে ভালোবেসেছি। মঞ্চনাটক নিয়ে কাজ করেছি। আমাদের নাটকের প্রশংসা এখন অনেকের মুখে।’

নাসিরউদ্দিন ইউসুফ ডেইলি স্টারকে বলেছেন, ‘আমাদের মঞ্চনাটক অনেক সমৃদ্ধ। এটা নিজ নিজ দল ও আমাদের চেষ্টার ফসল। আবার ফেডারেশনও এখানে বড় একটা ভূমিকা রাখছে। ফেডারেশনের চেয়ারম্যান আমিও ছিলাম। গত ৪০ বছরে এই সংগঠনের অর্জনটাই বেশি।’

ড: ইনামুল হক ডেইলি স্টারকে বলেছেন, ‘দেশ স্বাধীনের পর থেকেই আমরা মঞ্চনাটকের জন্য কাজ করে আসছি। এখনো সে কাজ অব্যাহত আছে। কলকাতার মঞ্চে আমরা নাটক করে প্রশংসা পেয়েছি। কাজেই মঞ্চে আমাদের অর্জন অনেক।’

নাট্যকার মাসুম রেজা ডেইলি স্টারকে বলেছেন, ‘মঞ্চনাটকের আবেদন দিন দিন বেড়েই চলেছে। তরুণরা ঝুঁকছে মঞ্চের প্রতি। দেশের অনেক বিশ্ববিদ্যালয়ে এখন নাটককে পড়ালেখার বিষয় করা হয়েছে। এসব তো বড় ইতিবাচক দিক।’

তার মতে, ‘ফেডারেশন ৪০ বছর পূর্তি করছে, এটা অনেক বড় বিষয়। মঞ্চের জন্য এই সংগঠনের ভূমিকা অনেক।’

১৯৮০ সালের আজকের দিনে (২৯ নভেম্বর) ঢাকায় প্রতিষ্ঠিত হয়েছিল বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। এটি মূলত বাংলাদেশের সব নাট্যদলের একটি কেন্দ্রীয় সংগঠন।

বর্তমানে ফেডারেশনের সদস্য সংখ্যা ৩৪৬ জন।

ফেডারেশনের জন্ম হয়েছিল মূলত নাট্যকর্মীদের পেশাগত স্বার্থসংরক্ষণ ও সুযোগ-সুবিধা সৃষ্টি করা, নাটকের উন্নয়নে আন্দোলন গড়ে তোলা, আমলাতন্ত্রের নিয়ন্ত্রণ থেকে নাটককে রক্ষা করা, দেশের বিভিন্ন অঞ্চলে নাটকের মঞ্চ তৈরি করা, গ্রুপ থিয়েটারকে বাঁচিয়ে রাখার সংগ্রামকে টিকিয়ে রাখা, নাটককে বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে যুক্ত করা, জাতীয়ভিত্তিক নাট্যোৎসব আয়োজন করা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা— ইত্যাদি দাবি নিয়ে।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

1h ago