ফরিদপুরে ৩ ক্লিনিকে অভিযান, ৪ লাখ ৩০ হাজার টাকা জরিমানা

ফরিদপুরে তিনটি ক্লিনিকে অভিযান চালিয়ে চার লাখ ৩০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।
স্টার অনলাইন গ্রাফিক্স

ফরিদপুরে তিনটি ক্লিনিকে অভিযান চালিয়ে চার লাখ ৩০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ সোমবার সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ফরিদপুর শহরের বিভিন্ন মহল্লায় এ অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী হাকিম মো. বায়জিদুর রহমান।

আদালত শহরের ঝিলটুলী এলাকায় অবস্থিত লাইফ কেয়ার ডায়াগনস্টিক সেন্টারকে এক লাখ পাঁচ হাজার টাকা, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের সামনে অবস্থিত সততা প্রাইভেট হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারকে এক লাখ ২৫ হাজার টাকা ও একই এলাকার প্রভাতী প্রাইভেট হাসপাতালকে দুই লাখ টাকা জরিমানা করেন।

বিষয়টি নিশ্চিত করে ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, ‘ওই ক্লিনিকগুলোতে নির্দিষ্ট শয্যার বিপরীতে প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক ও নার্স না থাকা, রোগীদের চিকিৎসার নামে বঞ্চিত ও প্রতারণা করাসহ নানা অভিযোগে এ জরিমানা করা হয়।’

তিনি আরও বলেন, ‘জরিমানার পাশাপাশি তাদের অবিলম্বে উল্লেখিত ঘাটতি পূরণ করে পরিপূর্ণ সেবা দেওয়ার মানসিকতা নিয়ে ক্লিনিক কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়।’

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এবং মেডিকেল প্র্যাকটিস এবং বেসরকারি ক্লিনিক ও ল্যাবরেটরি (নিয়ন্ত্রণ) অধ্যাদেশ ১৯৮২ অনুযায়ী ওই ৩টি ক্লিনিককে এ জরিমানা করা হয়।

এ সময় ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহফুজুর রহমান, সদর হাসপাতালের এনেস্থিসিয়া জুনিয়র কনসালটেন্ট মো. বাবুল মিয়া উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের প্রসিকিউশন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন সিভিল সার্জন কার্যালয়ের স্যানিটারি ইন্সপেক্টর মো. বজলুর রশীদ খান।

 

Comments

The Daily Star  | English
US supports democratic Bangladesh

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

6h ago