ইসরায়েলকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিলো সৌদি আরব

ইসরায়েলের বাণিজ্যিক ফ্লাইটগুলোকে নিজ দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব।
সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও জ্যারেড কুশনারের মধ্যে বৈঠক। ফাইল ছবি: এপি

ইসরায়েলের বাণিজ্যিক ফ্লাইটগুলোকে নিজ দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনারের সঙ্গে সৌদি কর্মকর্তাদের বৈঠকের পর সংযুক্ত আরব আমিরাতগামী ইসরায়েলের বাণিজ্যিক ফ্লাইটগুলোকে এ অনুমতি দিয়েছে সৌদি আরব।

মঙ্গলবার সকালে আমিরাতের উদ্দেশ্যে ইসরায়েলের প্রথম বাণিজ্যিক ফ্লাইট ছাড়বে। এর কয়েক ঘণ্টা আগেই সৌদির আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। এ নিয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়েছে বলে জানা গেছে।

সোমবার ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, ‘এ ইস্যুতে আমরা তাদের সম্মত করতে পেরেছি।’

তিনি আরও বলেন, ‘ইসরায়েলি বিমান সংস্থাগুলো যেন সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনে যাত্রী পরিবহন করতে পারে সেটির ব্যবস্থা করা উচিত।‘

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর সৌদি আরবও ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে কি না, এ নিয়ে দীর্ঘদিন ধরেই গুঞ্জন চলছে। সম্প্রতি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর গোপন বৈঠকের খবর প্রকাশের পর এ নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে।

তবে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন বলছে, আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগে ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইসরায়েলের সঙ্গে চুক্তি করে নতুন প্রশাসনের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের চেষ্টা করতে পারে রিয়াদ।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago