নেইমারের জোড়া গোলে ইউনাইটেডকে হারিয়ে প্রতিশোধ নিল পিএসজি

ব্রাজিলিয়ান তারকা নেইমারের নৈপুণ্যে ইউনাইটেডকে তাদের মাঠেই হারিয়ে প্রতিযোগিতার নকআউট পর্বে খেলার স্বপ্ন উজ্জ্বল করল তারা।
neymar
ছবি: টুইটার

ঘরের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর শুরু করেছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। সেই হারের প্রতিশোধ ফরাসি ক্লাবটি নিল দারুণভাবে। ব্রাজিলিয়ান তারকা নেইমারের নৈপুণ্যে ইউনাইটেডকে তাদের মাঠেই হারিয়ে প্রতিযোগিতার নকআউট পর্বে খেলার স্বপ্ন উজ্জ্বল করল তারা।

ওল্ড ট্র্যাফোর্ডে বুধবার রাতে ‘এইচ’ গ্রুপের ম্যাচে ৩-১ ব্যবধানে জিতেছে পিএসজি। নেইমারের গোলে সফরকারীরা এগিয়ে যাওয়ার পর স্বাগতিক ইংলিশ ক্লাবটিকে সমতায় ফেরান মার্কাস র‍্যাশফোর্ড। মার্কুইনহোস ফের প্যারিসিয়ানদের এগিয়ে নেওয়ার পর ম্যাচের একেবারে শেষদিকে ব্যবধান বাড়ান নেইমার।

ম্যাচের ষষ্ঠ মিনিটে এগিয়ে যায় টমাস টুখেলের দল। কিলিয়ান এমবাপের শট ইউনাইটেডের এক খেলোয়াড়ের গায়ে লাগার পর বল চলে যায় নেইমারের কাছে। ডান পায়ের কোণাকুণি শটে লক্ষ্যভেদ করেন তিনি।

২১তম মিনিটে ম্যাচে ছড়ায় উত্তেজনা। দ্বন্দ্বে জড়িয়ে পড়েন দুদলের খেলোয়াড়রা। পরে রেফারি হলুদ কার্ড দেখান ইউনাইটেডের ফ্রেদকে। ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার পিএসজির আর্জেন্টাইন মিডফিল্ডার লেয়ান্দ্রো পারদেসকে মাথা দিয়ে গুঁতো দিয়েছিলেন। সৌভাগ্যক্রমে লাল কার্ড পাননি তিনি।

৩২তম মিনিটে সমতায় ফেরে ম্যানচেস্টার ইউনাইটেড। র‍্যাশফোর্ডের শট পিএসজির এক খেলোয়াড়ের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। গোল পেয়ে উজ্জীবিত হয়ে ওঠে স্বাগতিকরা। কিন্তু সুযোগগুলো কাজে লাগাতে তারা ব্যর্থ হয়।

বিরতির পর ম্যাচের ৪৯তম মিনিটে র‍্যাশফোর্ডের কাছ থেকে ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে অবিশ্বাস্যভাবে উড়িয়ে মারেন অ্যান্থনি মার্শিয়াল। ৫৭তম মিনিটে দুর্ভাগ্যের কাছে হেরে যান এদিনসন কাভানি। চলতি মৌসুমের শুরুতে পিএসজি থেকে ইউনাইটেডে যোগ দেওয়া উরুগুইয়ান এই স্ট্রাইকারের শট বাধা পায় ক্রসবারে।

৬৯তম মিনিটে জটলার মধ্যে বল পেয়ে স্কোরলাইন ২-১ করেন মার্কুইনহোস। পরের মিনিটে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে ১০ জনের দলে পরিণত হয় ইউনাইটেড। ফ্রেদকে দেখানো হয় দ্বিতীয় হলুদ কার্ড। যদিও তিনি পিএসজির আন্দার হেরেরাকে ট্যাকলের সময় বল পায়ে লাগিয়েছিলেন।

যোগ করা সময়ের প্রথম মিনিটে পিএসজির জয় নিশ্চিত করেন নেইমার। রাফিনহার কাট-ব্যাকে ফাঁকা জালে বল তিনি পাঠান অনায়াসে। এবারের চ্যাম্পিয়ন্স লিগে তার গোল সংখ্যা বেড়ে দাঁড়াল তিনে।

গ্রুপের আরেক ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে ইস্তানবুল বাসাকসেহিরকে ৪-৩ গোলে হারিয়েছে জার্মান ক্লাব আরবি লাইপজিগ। ফলে গ্রুপ পর্বের পাঁচ রাউন্ড শেষে ইউনাইটেড, পিএসজি ও লাইপজিগের পয়েন্ট এখন সমান ৯ করে। গোল ব্যবধানে শীর্ষে আছে ইউনাইটেড। পরের দুটি স্থানে রয়েছে যথাক্রমে পিএসজি ও লাইপজিগ। ৩ পয়েন্ট নিয়ে তলানিতে আছে বাসাকসেহির।

এই তিন দলের কোন দুটি শেষ ষোলোতে জায়গা করে নেবে তা জানা যাবে আগামী সপ্তাহে। গ্রুপ পর্বের শেষ রাউন্ডে পিএসজি নিজেদের মাঠে খেলবে বাসাকসেহিরের বিপক্ষে। আরেক ম্যাচে লাইপজিগের মাঠে খেলতে নামবে ইউনাইটেড।

Comments

The Daily Star  | English

Quota protest updates: BCL yet to start rally that was scheduled for 1:30pm

As per BCL's announcement, the pro-government student body was supposed to hold a rally near the TSC area at 1:30pm

2h ago