জাদেজা, কনকাশন বদলি চেহেল ও অভিষিক্ত নটরাজনে ভারতের জয়

ক্যানবেরায় সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের ১১ রানে হারিয়েছে ভারত।
india vs australia
ছবি: টুইটার

লোকেশ রাহুলের হাফসেঞ্চুরি ও শেষদিকে রবীন্দ্র জাদেজার ঝড়ো ইনিংসে লড়াইয়ের পুঁজি পেল ভারত। হেলমেটে বল লাগা জাদেজার কনকাশন বদলি হিসেবে নামা যুজবেন্দ্র চেহেল অস্ট্রেলিয়ার দারুণ শুরুতে টানলেন লাগাম। এই লেগ স্পিনারকে যোগ্য সঙ্গ দিলেন অভিষেক টি-টোয়েন্টি খেলতে নামা থাঙ্গারাসু নটরাজন। তাদের নৈপুণ্যে দাপট দেখিয়ে জিতে সিরিজে এগিয়ে গেল বিরাট কোহলির দল।

শুক্রবার ক্যানবেরায় সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের ১১ রানে হারিয়েছে ভারত। সফরকারীদের ৭ উইকেটে ১৬১ রানের জবাবে অস্ট্রেলিয়া থামে ৭ উইকেটে ১৫০ রানে।

মানুকা ওভালে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই শিখর ধাওয়ানের উইকেট খোয়ায় ভারত। ধাক্কা সামলে রানের চাকা সচল রাখেন আরেক ওপেনার রাহুল। দ্বিতীয় উইকেটে অধিনায়ক কোহলির সঙ্গে ৩৭ ও তৃতীয় উইকেটে সঞ্জু স্যামসনের সঙ্গে ৩৮ রানের জুটি গড়েন তিনি।

কোহলিকে ফেরান দুই বছর পর অস্ট্রেলিয়ার জার্সিতে খেলতে নামা লেগ স্পিনার মিচেল সোয়েপসন। ৯ বলে ৯ রান করে ফিরতি ক্যাচ দেন তিনি। আক্রমণাত্মক ঢঙে খেলতে থাকা স্যামসন শিকার হন মোজেজ হেনরিকেসের। তার ব্যাট থেকে আসে ১৫ বলে ২৩ রান।

natarajan
ছবি: টুইটার

স্যামসনের বিদায়ের পর মড়ক লাগে ভারতের ব্যাটিংয়ে। মনিশ পাণ্ডে বিদায় নেন দ্রুত। দারুণ ব্যাটিংয়ে ফিফটি ছোঁয়া রাহুলকে সাজঘরে পাঠানোর পর বিপজ্জনক হার্দিক পান্ডিয়াকেও ছেঁটে ফেলেন মিডিয়াম পেসার হেনরিকেস। তার আগে ক্যারিয়ারের দ্বাদশ হাফসেঞ্চুরির দেখা পান রাহুল। তিনি ৪০ বলে ৫১ রান করেন ৫ চার ও ১ ছয়ে।

২৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারত দেড়শো পেরোয় জাদেজার নৈপুণ্যে। শেষ ৪ ওভারে দলটি যোগ করে ৫৭ রান। ক্যারিয়ারসেরা টি-টোয়েন্টি ইনিংসে জাদেজা অপরাজিত থাকেন ২৩ বলে ৪৪ রানে। তার আগ্রাসী ইনিংসে ছিল ৫টি চার ও ১টি ছক্কা।

২২ রানে ৩ উইকেট নিয়ে অজিদের সবচেয়ে সফল বোলার হেনরিকেস। ২ উইকেট শিকার করতে মিচেল স্টার্কের খরচা ৩৪ রান। ভারতের ইনিংসের শেষ ওভারে তার বিধ্বংসী বাউন্সার আঘাত করে জাদেজার হেলমেটে। পরে তার জায়গায় ফিল্ডিং-বোলিংয়ের সুযোগ পান চেহেল।

লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার শুরুটা হয়েছিল প্রত্যাশা অনুযায়ী। তেড়েফুঁড়ে খেলতে থাকা অধিনায়ক অ্যারন ফিঞ্চের পাশে অন্য ওপেনার ডার্সি শর্ট ছিলেন সুস্থির। দুজনেই অবশ্য দীপক চাহারের করা সপ্তম ওভারে জীবন পান পরপর। ফিঞ্চের ক্যাচ ফেলেন মনিশ। অনেক সময় পেয়েও শর্টের ক্যাচ হাতে জমাতে পারেননি কোহলি।

jadeja
ছবি: টুইটার

পরের ওভারেই ভারতকে উল্লাসে মাতান চেহেল। ২৬ বলে ৩৫ রান করা ফিঞ্চের বিদায়ে ভাঙে ৫৬ রানের উদ্বোধনী জুটি। তার ইনিংসে ছিল ৫ চার ও ১ ছয়। ভিত পাওয়ার পরও আর কোনো ভালো জুটি গড়তে পারেনি অস্ট্রেলিয়া।

ছন্দে থাকা স্টিভ স্মিথকেও আউট করেন চেহেল। বিধ্বংসী গ্লেন ম্যাক্সওয়েলকে থিতু হতে দেননি নটরাজন। এই বাঁহাতি পেসার পরে বিদায় করেন লম্বা সময় উইকেটে থাকা শর্টকে। তার ৩৮ বলে ৩৪ রানের ইনিংসে ছিল ৩টি চার।

১৮তম ওভারে হেনরিকেসকে এলবিডব্লিউ করে ভারতের জয় নিশ্চিত করে ফেলেন চাহার। ২০ বলে ৩০ রান আসে এই অলরাউন্ডারের ব্যাট থেকে। এরপর বাকি ব্যাটসম্যানরা কেবল হারের ব্যবধানই কমান। ম্যাচসেরা চেহেল ৪ ওভারে ৩ উইকেট নেন ২৫ রানের বিনিময়ে। নটরাজন সমান সংখ্যক উইকেট দখল করেন ৩০ রানে।

আগামী রবিবার সিডনিতে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুদল।

Comments

The Daily Star  | English

Govt may go for quota reforms

The government is considering a logical reform in the existing quota system in public service, but it will not take any initiative to that effect or give any assurances until the matter is resolved by the Supreme Court, where the issue is now pending.

1d ago