রাতেই পেলের রেকর্ড ভাঙবেন মেসি?

আর মাত্র দুই গোল হলেই ফুটবল কিংবদন্তি পেলের রেকর্ড স্পর্শ করতে পারবেন বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি। আর হ্যাটট্রিক করতে পারলে তো রেকর্ড ভেঙ্গেই ফেলতে পারবেন রেকর্ড ছয়বারের ব্যালন ডি'অর জয়ী এ তারকা।
messi maradona
ছবি: টুইটার

আর মাত্র দুই গোল হলেই ফুটবল কিংবদন্তি পেলের রেকর্ড স্পর্শ করতে পারবেন বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি। আর হ্যাটট্রিক করতে পারলে তো রেকর্ড ভেঙ্গেই ফেলতে পারবেন রেকর্ড ছয়বারের ব্যালন ডি'অর জয়ী এ তারকা।

১৯৭৫ সালে মেজর সকার লিগের ক্লাব নিউইয়র্ক কসমসে যোগ দেওয়ার আগে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩টি গোল দিয়েছেন পেলে। একটি ক্লাবের হয়ে এটাই কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ গোল দেওয়ার রেকর্ড। আর বার্সার জার্সিতে এখন পর্যন্ত মেসির গোলসংখ্যা ৬৪১টি। চলতি মৌসুম পেলের থেকে নয় গোল কম নিয়ে শুরু করেছিলেন মেসি। এখন পিছিয়ে আছেন কেবল দুই গোলে।

রাতে লা লিগার ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল কাদিজের বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। ১৪ বছর পর এবার লা লিগায় উত্তীর্ণ হয়েছে কাদিজ। সবশেষ ২০০৬ সালে দলটির বিপক্ষে দুই লেগেই জিতেছিল বার্সা। তবে এ মৌসুমে ফের সুযোগ পেয়ে খুব খারাপ খেলছে না কাদিজ। পয়েন্ট তালিকায় ছয় নম্বরে আছে দলটি। সবচেয়ে বড় কথা রিয়াল মাদ্রিদকে তাদের মাঠেই এবার হারিয়েছে তারা। তাই এবার নিজেদের মাঠে প্রতিপক্ষ বার্সেলোনা হলেও বেশ আত্মবিশ্বাসী থাকবে দলটি।

তবে সব ছাপিয়ে এ ম্যাচে মেসির দিকেই নজর থাকবে সবার। আজ রাতেই কি পেলের রেকর্ড স্পর্শ কিংবা ভাঙতে পারবেন সময়ের অন্যতম সেরা এ খেলোয়াড়? চলতি মৌসুমের শুরুতে অবশ্য মেসি বলেছিলেন, এখন তিনি আর গোল দেওয়ার প্রতি তেমন আগ্রহী নন। তার চেয়ে প্লে মেকিংয়ে মনোযোগ বেশি তার। গত মৌসুম থেকেই বিষয়টি স্পষ্ট। লা লিগার গত আসরে ২০টি অ্যাসিস্ট করেছিলেন তিনি।

ভূমিকা বদলাতে চাইলেও লক্ষ্যভেদে খুব একটা পিছিয়ে নেই মেসি। এখনও আগের মতোই পারদর্শী। তবে আগের মতো গড়টা নেই। এখন পর্যন্ত এ মৌসুমে সাত গোল দিয়েছেন তিনি। লা লিগায় নয় ম্যাচে চারটি। আর চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচে তিনটি গোল দিয়েছেন। তবে শুরুর পাঁচটি গোল এসেছে কেবল পেনাল্টি থেকেই। তবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ দুই ম্যাচে বিশ্রামে না থাকলে হয়তো পেলের আরও কাছে কিংবা রেকর্ড ভেঙ্গেও ফেলতে পারতেন তিনি।

মেসি অবশ্য অন্য এক দিকে পেলের চেয়ে এগিয়ে আছেন। সান্তোসে ১৮ মৌসুম কাটানো পেলে আট মৌসুমে ৪০টি কিংবা তার বেশি গোল দিতে পেরেছেন পেলে। অন্যদিকে ২০০৪ সাল থেকে বার্সেলোনার সিনিয়র দলে পা রাখার পর ১০ মৌসুমে ৪০ কিংবা তার বেশি গোল দিয়েছেন তিনি। ২০১১-১২ মৌসুমে বার্সার জার্সিতে ক্যারিয়ার সেরা ৭৩টি গোল দিয়েছিলেন তিনি। অন্য দিকে পেলের ক্যারিয়ারের সেরা মৌসুম ছিল ১৯৫৭ সালে। সেবার ৬৬টি গোল দিয়েছিলেন এ কিংবদন্তি।

সবমিলিয়ে ক্যারিয়ারের ৭৫৭টি গোল দিয়েছেন পেলে। তার এ রেকর্ডের পেছনে ছুটছেন মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। এরমধ্যেই ৭৫০ গোল দিয়ে পেলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন রোনালদো। অন্যদিকে মেসিও ৭১২ গোল করে এগিয়ে যাচ্ছেন এ রেকর্ডের দিকে।

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

7h ago