এমবাপের সেঞ্চুরির ম্যাচে জয়ে ফিরল পিএসজি

পিএসজির হয়ে দারুণ এক মাইলফলক অর্জন করেছেন কিলিয়ান এমবাপে।
mbappe
ছবি: টুইটার

পিএসজির হয়ে দারুণ এক মাইলফলক অর্জন করেছেন কিলিয়ান এমবাপে। নিজ দেশের ঐতিহ্যবাহী ক্লাবটির জার্সিতে শততম গোলের দেখা পেয়েছেন তিনি। তার অর্জনের রাতে দুই ম্যাচ পর জয়ে ফিরেছে লিগ ওয়ানের শিরোপাধারীরা।

শনিবার রাতে মঁপেলিয়েকে তাদের মাঠেই ৩-১ গোলে হারিয়েছে পিএসজি। গত ম্যাচে নিজেদের মাঠে বোর্দোর সঙ্গে ২-২ গোলে ড্র করার আগে মোনাকোর কাছে ৩-২ ব্যবধানে হেরেছিল তারা।

সামনে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপূর্ণ ম্যাচ থাকায় বিশ্রামে ছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। ফরাসি তারকা এমবাপেরও জায়গা হয় বেঞ্চে। সবমিলিয়ে পিএসজির একাদশে আসে আটটি পরিবর্তন। তারকা খেলোয়াড়দের অনুপস্থিতিতে স্বাভাবিকভাবেই ভুগতে হয়েছে দলটিকে।

৩৩তম মিনিটে আনহেল ডি মারিয়ার পাসে কলিন দাগবার লক্ষ্যভেদে এগিয়ে যায় প্যারিসিয়ানরা। আট মিনিট পরই স্টেফি মাভিডিডির গোলে সমতায় ফেরে স্বাগতিকরা। এরপর ভালো কিছু আক্রমণ চালিয়েও জালের দেখা পাচ্ছিল না টমাস টুখেলের দল। তাতে জেঁকে বসেছিল ফের পয়েন্ট খোয়ানোর শঙ্কা।

অবশেষে ৭৭তম মিনিটে হাঁফ ছেড়ে বাঁচে সফরকারী পিএসজি। ইতালিয়ান স্ট্রাইকার মইসে কিনের অসাধারণ গোলে স্কোরলাইন ২-১ করে তারা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে লেইভিন কুরজাওয়ার পাসে ফাঁকা জালে বল পাঠিয়ে দলের জয় নিশ্চিত করেন কিনের বদলি নামা এমবাপে।

kean and dagba
ছবি: টুইটার

২০১৭ সালে আরেক ফরাসি ক্লাব মোনাকো ছেড়ে পিএসজিতে নাম লেখান এমবাপে। তখন থেকেই দলের অপরিহার্য অংশ তিনি। সকল প্রতিযোগিতা মিলিয়ে গোলের সেঞ্চুরি পূরণ করতে তাকে খেলতে হয়েছে মাত্র ১৩৭ ম্যাচ।

লিগ ওয়ানে ৮৫ ম্যাচে ৭৪ গোল করেছেন এমবাপে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ৩০ ম্যাচে তার গোলসংখ্যা ১৩টি। বাকি গোলগুলো করেছেন অন্যান্য প্রতিযোগিতায়।

ম্যাচ শেষে ফরাসি গণমাধ্যম কানাল প্লাসকে ২১ বছর বয়সী এই স্ট্রাইকার হাসিমুখে বলেন, ‘যখন আমি পিএসজিতে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছিলাম, তখন আমি তিনটি গোল করার কথাও ভাবিনি। আর একশো গোল তো অনেক দূরের কথা।’

পিএসজির সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় যৌথভাবে চতুর্থ স্থানে আছেন এমবাপে। তার চেয়ে বেশি গোল আছে কেবল পর্তুগালের সাবেক তারকা পলেতা (১০৯), সুইডেনের জ্লাতান ইব্রাহিমোভিচ (১৫৬) ও উরুগুয়ের এদিনদন কাভানির (২০০)। 

১৩ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে পিএসজি। ২৪ পয়েন্ট নিয়ে তাদের ঠিক পেছনেই আছে মার্সেই। তারা অবশ্য দুই ম্যাচ কম খেলেছে।

Comments

The Daily Star  | English

17-yr-old student killed in clash between quota protesters, police and Jubo League

A student of Dhaka Residential Model College was killed during a clash between quota protestors and police along with Jubo league men in Dhaka’s Dhanmondi area today

10m ago