করোনাভাইরাস

মৃত্যু ১৫ লাখ ৫৬ হাজার, আক্রান্ত প্রায় ৭ কোটি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৮১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি ৩৯ লাখের বেশি মানুষ।
Corona_test.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৮১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন চার কোটি ৩৯ লাখের বেশি মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৮১ লাখ ৭৭ হাজার ৮৮৭ জন এবং মারা গেছেন ১৫ লাখ ৫৬ হাজার ৬২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩৯ লাখ ১৭ হাজার ৭২১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫১ লাখ ৬৩ হাজার ২৭৮ জন এবং মারা গেছেন দুই লাখ ৮৬ হাজার ২৩২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫৭ লাখ ৮৬ হাজার ৯১৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৬ লাখ ৭৪ হাজার ৯৯৯ জন, মারা গেছেন এক লাখ ৭৮ হাজার ১৫৯ জন এবং সুস্থ হয়েছেন ৫৯ লাখ ৬৫ হাজার ৪৯২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ ৩৫ হাজার ৮৫০ জন, মারা গেছেন এক লাখ ৪১ হাজার ৩৬০ জন এবং সুস্থ হয়েছেন ৯২ লাখ ৫১ হাজার ৫৮১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১০ হাজার ৮৭৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৯৩ হাজার ২৫৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ৮১ হাজার ৫০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৬৭০ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ৪০৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৮১ হাজার ৯৪৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৯০৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ এক হাজার ১৯৪ জন।

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges closed until further notice

At least six people were killed in three districts, including the capital, in clashes between Chhatra League and quota reform protesters today.

45m ago