যুক্তরাষ্ট্রে ফাইজারের ভ্যাকসিন অনুমোদনের পক্ষে ভোট, শিগগিরই অনুমোদন

ফাইজারের ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়ার পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) বহিরাগত উপদেষ্টাদের একটি প্যানেল। ইতোমধ্যেই যুক্তরাজ্য, বাহারাইন, কানাডা ও সৌদি আরব ফাইজার ও বায়োএনটেকের করোনা ভ্যাকসিন অনুমোদন দিয়েছে।
প্রতীকী ছবি | রয়টার্স

ফাইজারের ভ্যাকসিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়ার পক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) বহিরাগত উপদেষ্টাদের একটি প্যানেল। ইতোমধ্যেই যুক্তরাজ্য, বাহারাইন, কানাডা ও সৌদি আরব ফাইজার ও বায়োএনটেকের করোনা ভ্যাকসিন অনুমোদন দিয়েছে।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, গতকাল বৃহস্পতিবার ওই প্যানেলের ১৭ জন ভ্যাকসিন অনুমোদনের পক্ষে ভোট দিয়েছেন, বিপক্ষে ভোট পড়েছে চারটি। প্যানেলের একজন সদস্য ভোট দেননি।

এক বিবৃতিতে তারা জানান, ১৬ বছর বা তার বেশি বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে ঝুঁকি নেই।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, জরুরি ব্যবহারের জন্য ভ্যাকসিন অনুমোদন দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এফডিএর ক্যারিয়ার কর্মকর্তারা নেবেন।

এফডিএ কয়েক দিনের মধ্যে ভ্যাকসিনটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। ইতোমধ্যেই দ্রুত ভ্যাকসিন বিতরণ ও প্রয়োগের জন্য প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে।

ইউম্যাস মেমোরিয়াল হেলথ কেয়ারের প্রধান নির্বাহী এরিক ডিকসন বলেন, ‘এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। ভ্যাকসিনটি আমাদের বর্তমান পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে এবং জীবন বাঁচাতে সহায়তা করার সেরা সমাধান।’

যুক্তরাষ্ট্রে ১৬ থেকে ৮৫ বছর বয়সীদের জন্য দুই ডোজ করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন চেয়েছে ফাইজার।

বৃহস্পতিবার এফডিএর ওই প্যানেলের সদস্যরা ১৬ কিংবা ১৭ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়া হবে কি না, এ নিয়ে আলোচনা করেন।

শেষ পর্যন্ত তারা ১৬ থেকে ১৭ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার পক্ষেও ভোট দিয়েছেন।

অন্যদিকে, চার জন প্যানেল সদস্য কেন অনুমোদনের বিপক্ষে ভোট দিয়েছিলেন তা নিশ্চিতভাবে জানা যায়নি। তবে, তারা ১৬-১৭ বছর বয়সী শিশুদের ভ্যাকসিন দেওয়ার পক্ষে ছিলেন না বলে ধারণা করা হচ্ছে।

কয়েকটি সূত্র জানায়, যারা ভ্যাকসিন অনুমোদনের বিপক্ষে ভোট দিয়েছেন তাদের মতে, ১৬-১৭ বয়সী শিশুরা কম ঝুঁকিপূর্ণ দলে আছে এবং ভ্যাকসিনের ট্রায়ালে ওই বয়সীদের নিয়ে পর্যাপ্ত তথ্য-উপাত্তও নেই।

এ ছাড়াও, ব্রিটেনে ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে গুরুতর অ্যালার্জিক প্রতিক্রিয়ার দুটি রিপোর্ট নিয়েও প্যানেলে আলোচনা হয়েছে। পাশাপাশি অন্তঃসত্ত্বা নারীদের ক্ষেত্রে ভ্যাকসিন প্রয়োগ নিয়ে কী পরামর্শ দেওয়া যায় এ নিয়েও আলোচনা করেছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রে সন্তান প্রসব করতে আগ্রহী এমন নারী, যারা স্বাস্থ্যকর্মীদেরও একটি বড় অংশ, তাদেরকে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে প্রথম সারিতে রাখা হয়েছে।

এফডিএ জানায়, অন্তঃসত্ত্বা নারীদের মধ্যে ভ্যাকসিনের কার্যকারিতা কিংবা অকার্যকারিতা নিয়েও পর্যাপ্ত তথ্য নেই। সংস্থাটি এক্ষেত্রে অন্তঃসত্ত্বা নারীদেরকে তাদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভ্যাকসিনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সুপারিশ করে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মিনেসোটা রচেস্টারের মায়ো ক্লিনিকের ভাইরোলজিস্ট ডা. গ্রেগরি পোল্যান্ড বলেন, ‘এটি খুবই বিস্ময়কর যে অন্তঃসত্ত্বা নারীদের বিষয়ে এফডিএ যথেষ্ট গুরুত্ব দিচ্ছে না।’

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৫৬ লাখ ১৬ হাজারের বেশি। দেশটিতে করোনায় মারা গেছেন দুই লাখ ৯২ হাজার ১৭৯ জন।

আরও পড়ুন:

কানাডাতেও অনুমোদন পেল ফাইজারের করোনা ভ্যাকসিন

হ্যাকাররা ইউরোপ থেকে ভ্যাকসিন ডেটা চুরি করেছে: ফাইজার

৯৫ শতাংশ কার্যকারিতা নিয়ে ফাইজারের করোনা ভ্যাকসিনের ট্রায়াল শেষ

অ্যালার্জি থাকলে ফাইজারের ভ্যাকসিন নয়: এমএইচআরএ

যুক্তরাজ্যে প্রথম করোনার ভ্যাকসিন পেলেন ৯০ বছরের নারী

বাহরাইনও ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দিলো

কানাডাতেও অনুমোদন পেল ফাইজারের করোনা ভ্যাকসিন

Comments

The Daily Star  | English
Bangladesh lacking in remittance earning compared to four South Asian countries

Remittance hits eight-month high

In February, migrants sent home $2.16 billion, up 39% year-on-year

42m ago