আন্তর্জাতিক
করোনাভাইরাস

আক্রান্ত ৭ কোটি ছাড়াল, মৃত্যু প্রায় ১৬ লাখ

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন সাত কোটির বেশি মানুষ। মারা গেছেন প্রায় ১৬ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাড়ে চার কোটির বেশি মানুষ।
সুইজারল্যান্ডে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১১ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন সাত কোটির বেশি মানুষ। মারা গেছেন প্রায় ১৬ লাখ। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাড়ে চার কোটির বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি এক লাখ ৪৪ হাজার ৩১৫ জন এবং মারা গেছেন ১৫ লাখ ৯২ হাজার ৭৯৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৫২ লাখ ৯৩ হাজার ৮০৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৫৮ লাখ ৩৪ হাজার ৯৬৫ জন এবং মারা গেছেন দুই লাখ ৯৫ হাজার ১৮২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬১ লাখ ৩৫ হাজার ৩১৪ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৭ লাখ ৮১ হাজার ৭৯৯ জন, মারা গেছেন এক লাখ ৭৯ হাজার ৭৬৫ জন এবং সুস্থ হয়েছেন ৬০ লাখ ৭৮ হাজার ২৮৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৮ লাখ ২৬ হাজার ৭৭৫ জন, মারা গেছেন এক লাখ ৪২ হাজার ৬২৮ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ লাখ ২৪ হাজার ৩২৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২২ হাজার ৩৭৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন এক লাখ ১৩ হাজার ১৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ চার হাজার ৪২ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ১২৪ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৮ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ৮১৫ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৮৭ হাজার ৮৪৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৯৮৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ১৪ হাজার ৩১৮ জন।

Comments

The Daily Star  | English

MSC participation reflected Bangladesh's commitment to global peace: PM

Prime Minister Sheikh Hasina today said her participation at Munich Security Conference last week reflected Bangladesh's strong commitment towards peace, sovereignty, and overall global security

2h ago