যুক্তরাষ্ট্রে সোমবার থেকে ভ্যাকসিন দেওয়া শুরু

যুক্তরাষ্ট্রে আগামীকাল সোমবার থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হতে যাচ্ছে।
US vaccination
যুক্তরাষ্ট্রের শিকাগো আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ থেকে নামানো হচ্ছে ফাইজারের করোনা ভ্যাকসিন। ছবি: রয়টার্স ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে আগামীকাল সোমবার থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হতে যাচ্ছে।

গতকাল শনিবার দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ফাইজারের ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেওয়ার পর এই ঘোষণা দেওয়া হলো।

ভ্যাকসিন বিতরণ তদারকি করার দায়িত্বে থাকা জেনারেল গুস্তাভ পার্নার উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, এই সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই ৩০ লাখ ডোজ ভ্যাকসিন পৌঁছে যাবে।

অনুমোদনের ২৪ ঘণ্টার মধ্যেই দেশটিতে ভ্যাকসিন গ্রহণ কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম জানিয়েছে, ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দিতে গত কয়েকদিন ধরেই ট্রাম্প প্রশাসনের ব্যাপক চাপের মুখে ছিল এফডিএ।

গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে এফডিএ’কে ‘বড়, বৃদ্ধ, ধীরগতির কচ্ছপ’ বলে মন্তব্য করেছিলেন। এফডিএ প্রধানকে তাড়া দিয়ে তিনি বলেছিলেন, ‘ভ্যাকসিনগুলো এখনই বের করুন, ডা. হান। খেলা বন্ধ আর জীবন বাঁচানো শুরু করুন।’

ফাইজার ও বায়োএনেটেকের তৈরি ভ্যাকসিনটি করোনার প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে।

এর আগে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার ও জার্মান বায়োটেকনোলজি কোম্পানি বায়োএনটেকের তৈরি করোনা ভ্যাকসিন যুক্তরাজ্য, কানাডা, বাহরাইন ও সৌদি আরবে অনুমোদন পায়।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৬০ লাখ ৫৮ হাজারের বেশি এবং মারা গেছেন ২ লাখ ৯৭ হাজার ৮০১ জন।

Comments

The Daily Star  | English

Have to use vast maritime resources for our progress: PM

Prime Minister Sheikh Hasina today stressed on extracting marine resources from Bangladesh's vast maritime zones maintaining friendly relations with the neighbouring countries to tap potential of the "Blue Economy" for the country's socio-economic advancement

1h ago