হাইকোর্টকে কারা মহাপরিদর্শক

৮৭ হাজার বন্দির জন্য ১১২ চিকিৎসক

দেশের ৬৮টি কারাগারের ৮৬ হাজার ৯৯৮ বন্দিকে চিকিৎসা দেওয়ার জন্য ১১২ জন চিকিৎসক আছেন বলে জানিয়েছে কারা মহাপরিদর্শকের কার্যালয়। সংখ্যার হিসেবে ৭৭৬ জন বন্দির বিপরীতে মাত্র একজন চিকিৎসক।
প্রতীকী ছবি

দেশের ৬৮টি কারাগারের ৮৬ হাজার ৯৯৮ বন্দিকে চিকিৎসা দেওয়ার জন্য ১১২ জন চিকিৎসক আছেন বলে জানিয়েছে কারা মহাপরিদর্শকের কার্যালয়। সংখ্যার হিসেবে ৭৭৬ জন বন্দির বিপরীতে একজন চিকিৎসক।

আজ বৃহস্পতিবার হাইকোর্টে জমা দেওয়া ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, চিকিৎসকদের ২৯টি পদ এখন শূন্য।  

এছাড়া, কারাগারে ৪০ হাজার ৬৬৪ জন বন্দিকে রাখার ব্যবস্থা থাকলেও, গত বছরের ২৭ আগস্ট পর্যন্ত এই সংখ্যা ছিল ৮৬ হাজার ৯৯৮ জন।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের ৫ নভেম্বরের আগে বন্দিদের চিকিৎসার জন্য মাত্র ১০ জন চিকিৎসক নিয়োজিত ছিলেন। পরে, সরকার কারাগারের জন্য প্রেষণে ১০২ জন চিকিৎসককে নিয়োগ দেয়।

এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে গত বছর ১৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জেআর খান রবিন হাইকোর্টে একটি রিট আবেদন করেন। ওই রিটের পরিপ্রেক্ষিতে কারাগার মহাপরিদর্শকের কার্যালয় থেকে আইনজীবী শফিকুল ইসলামের মাধ্যমে এই প্রতিবেদন জমা দেওয়া হয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার দ্য ডেইলি স্টারকে জানান, বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই প্রতিবেদন গ্রহণ করে এক মাস পর এ বিষয়ে শুনানি হবে বলে জানান।

এছাড়া, দেশের যে সব জেলার কারাগারে চিকিৎসকদের পদ শূন্য আছে, সে সব জেলার সিভিল সার্জনদের চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্ট স্বাস্থ্য অধিদপ্তরের জন্য একটি নোটিশ জারি করেছেন বলেও জানান তিনি।

এর আগে, গত ২৩ জুন এই আবেদনের শুনানি চলাকালে হাইকোর্ট কারা কর্তৃপক্ষকে কারাগারের সংখ্যা, চিকিৎসক সংখ্যা ও কারা হাসপাতালে চিকিত্সকের শূন্য পদের বিষয়ে একটি প্রতিবেদন জমা দিতে বলেছিলেন।

এ ছাড়া, কারাগারে বন্দিদের জীবনযাপন ও চিকিত্সা ব্যবস্থা নিশ্চিত করায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তার ব্যাখ্যা চেয়ে আদালত একটি রুলও জারি করেছেন।

Comments

The Daily Star  | English

Attack on Rafah would be 'nail in coffin' of Gaza aid: UN chief

A full-scale Israeli military operation in Rafah would deliver a death blow to aid programmes in Gaza, where humanitarian assistance remains "completely insufficient", the UN chief warned today

45m ago