আন্তর্জাতিক অভিবাসী দিবস

৫ মাসে রেমিট্যান্স এসেছে ১০.৯ বিলিয়ন মার্কিন ডলার

চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম পাঁচ মাসে ১০ দশমিক নয় বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। গত অর্থবছরে প্রথম পাঁচ মাসের তুলনায় যা ৪১ দশমিক ৩৩ শতাংশ বেশি বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।
Imran_Ahmod_18Dec20.jpg
আজ শুক্রবার সকালে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ | ছবি: সংগৃহীত

চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম পাঁচ মাসে ১০ দশমিক নয় বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। গত অর্থবছরে প্রথম পাঁচ মাসের তুলনায় যা ৪১ দশমিক ৩৩ শতাংশ বেশি বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

আজ শুক্রবার সকাল ১১টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এ সময় মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শামসুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল হাসান বাদল এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুল আলম ও খাদিজা বেগম উপস্থিত ছিলেন।

ইমরান আহমদ বলেন, ‘এই বিপুল অংকের রেমিট্যান্সের জন্য প্রবাসী কর্মীদের আমি ধন্যবাদ জানাই। দুই শতাংশ ইনসেনটিভ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ধন্যবাদ জানাই। তার দূরদর্শী নির্দেশনা রেমিট্যান্স প্রবাহের ঊর্ধ্বগতির অন্যতম কারণ।’

তিনি আরও বলেন, ‘গত ১ এপ্রিল থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আমাদের তিন লাখ ২৬ হাজার ৭৫৮ জন প্রবাসী কর্মী দেশে ফেরত এসেছেন। তাদের অনেকের কাজের মেয়াদ শেষে বা কাজ না থাকায় দেশে ফিরতে হয়েছে। যদিও আশঙ্কা করা হয়েছিল অর্থনৈতিক মন্দা এবং করোনার প্রভাবে প্রধান কর্মী নিয়োগকারী দেশগুলোর শ্রমবাজার বিপর্যস্ত হওয়ার কারণে অনেক কর্মী বেকার হয়ে পড়বে। কিন্তু আশার কথা হলো, এখন পর্যন্ত ফেরত আসা কর্মীর সংখ্যা আশঙ্কাজনক হয়ে উঠেনি। সুষ্ঠু, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বশীল অভিবাসন নিশ্চিত করার যে জাতীয় দায়িত্ব মন্ত্রণালয়ের ওপর অর্পিত আছে, আন্তর্জাতিক অভিবাসী দিবসে তা নিশ্চিত করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি।’

আরও পড়ুন

বৈদেশিক মুদ্রা সরকারি প্রকল্পে ব্যবহারের সিদ্ধান্ত বাজেটের আগেই: অর্থমন্ত্রী

Comments

The Daily Star  | English

Putin and Kim at official welcome in North Korea, vow new multipolar world

Putin, who arrived before dawn, is on his first trip to the North Korean capital in 24 years, a visit likely to reshape decades of Russia-North Korea relations at a time when both countries face international isolation.

3h ago