লেনিনের মতো ম্যারাডোনার দেহ সংরক্ষণের সম্ভাবনা

মরদেহের সঙ্গে ট্রফি, ব্যক্তিগত জিনিস রাখার কথাও তিনি জানিয়ে গেছেন এক চিঠিতে।
Diago Maradona
ছবি: রয়টার্স

মস্কোর রেড স্কোয়ারে সংরক্ষিত আছে রাশিয়ার বিপ্লবী সমাজতান্ত্রিক নেতা ভ্লাদিমির ইলিচ লেনিনের মরদেহ। ঠিক একই রকমভাবে নিজের মরদেহ সংরক্ষণের ইচ্ছা নাকি জানিয়ে গিয়েছিলেন সদ্য প্রয়াত ফুটবল জাদুকর দিয়েগো ম্যারাডোনা। মরদেহের সঙ্গে তার ট্রফি, ব্যক্তিগত জিনিস রাখার কথাও তিনি জানিয়ে গেছেন এক চিঠিতে। 

ম্যারাডোনার আইনজীবী মারিয়ো বাউদ্রির বরাতে এমন খবরই দিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য সানসহ আর্জেন্টিনার কিছু গণমাধ্যম।

ম্যারাডোনার আইনজীবী জানান, গত ১৩ অক্টোবর নিজের শেষ ইচ্ছা জানিয়ে চিঠি লিখে স্বাক্ষর করে গিয়েছিলেন এই ‘ফুটবল ঈশ্বর’। তাতে তিনি লিখেছিলেন , ‘অনেক চিন্তা করে আমি ঠিক করেছি, আমার দেহ যেন সংরক্ষণ করা হয়। যেখানে সংরক্ষণ করা হবে, সেখানে যেন রাখা হয় আমার সব ট্রফি, ব্যক্তিগত জিনিস। মানুষ এখানে এসে যেন ভালোবাসা জানাতে পারে।’

গত ২৫ নভেম্বর হার্ট অ্যাটাকে ৬০ বছর বয়সে চিরতরে বিদায় নেন ইতিহাসের জনপ্রিয়তম এই ফুটবলার। তারপর বুয়েন্স আইরেসের বেলা ভিস্তায় তাকে সমাধিস্থ করা হয়। কিন্তু ম্যারাডোনার আইনজীবী বলছেন, সেখান থেকে এই কিংবদন্তির মরদেহ তুলে আনার কথা চিন্তা করছেন তারা। আলোচনা চলছে ম্যারাডোনার ভাইদের সঙ্গেও। এমন কোনো জায়গায় মরদেহ রাখার কথা ভাবা হচ্ছে, যেখানে সব শ্রেণির মানুষ যেতে পারেন।

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, said urban experts after a deadly fire on Bailey Road claimed 46 lives.

43m ago