ওয়েস্ট ইন্ডিজের হতাশায় আশা দেখছেন মুমিনুল

ইংল্যান্ডে সিরিজ হেরে যাওয়ার পর নিউজিল্যান্ড থেকেও খালি হাতে ফিরেছে ক্যারিবিয়ানরা। এমন একটা দলকে সামনে পেয়ে মানসিকভাবে এগিয়ে থাকার কথা বললেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক।
mominul haque
ছবি: এএফপি

করোনাভাইরাসের স্থবিরতা কাটিয়ে ক্রিকেট ফেরাতে অগ্রণী ছিল ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের সঙ্গে জৈব সুরক্ষা বলয়ে খেলতে নেমেছিল তারা। তাদের অসাধারণ এক জয়েই ফিরেছিল আন্তর্জাতিক ক্রিকেট। কিন্তু এরপর হতাশার গল্প। ইংল্যান্ডে ওই সিরিজ হেরে যাওয়ার পর নিউজিল্যান্ড থেকেও খালি হাতে ফিরেছে ক্যারিবিয়ানরা। এমন একটা দলকে সামনে পেয়ে মানসিকভাবে এগিয়ে থাকার কথা বললেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক।

আসছে নতুন বছরের শুরুতেই দুই টেস্ট, তিন ওয়ানডের সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ। এই সিরিজ দিয়েই দীর্ঘ ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে টাইগাররা। 

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে আঙুলের চোটে ছিটকে গিয়েছিলেন মুমিনুল। দুবাইতে গিয়ে অস্ত্রোপচার করিয়ে পুনর্বাসনে আছেন তিনি। মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এসেছিলেন বিসিবির চিকিৎসক ডা.দেবাশীষ চৌধুরীর সঙ্গে দেখা করতে।

চোট কাটিয়ে ফেরার অপেক্ষায় থাকা সাদা পোশাকের বাংলাদেশ অধিনায়ক গণমাধ্যমে কথা বললেন আসন্ন সিরিজ নিয়ে। সফরকারী দল থেকে একদিক থেকে নিজেদের এগিয়ে রাখার ভাবনা রয়েছে তার মাথায়, ‘ওরা এর আগে তিন-চারটা সিরিজ (দুই সিরিজ) খেলেছে। জৈব সুরক্ষায় খেলেছে। মানসিকভাবে একটু পিছিয়ে থাকতে পারে। অবশ্য একটা টেস্ট সিরিজ হেরে আসলে এটা আমাদের জন্য একটা ইতিবাচক দিক।’

‘ওরা টানা সিরিজ হেরে আসছে এর মানে এই না যে, ওদের আপনি এখানে হারিয়ে দেবেন। ওদের সঙ্গে খেলতে হলে আপনার পুরো চেষ্টা দিয়েই খেলতে হবে। ইতিবাচক দিক একটাই, ওরা একটু হতাশ থাকবে।’

তবে বাংলাদেশের সমস্যা অন্য জায়গায়। হারলেও ওয়েস্ট ইন্ডিজ আছে খেলার মাঝেই। আগামী ৩ ফেব্রুয়ারি প্রথম টেস্টে ১১ মাসের জড়তা কাটিয়ে নামবে বাংলাদেশ টেস্ট দল। চোটে থাকায় মুমিনুলের নিজেরও প্রস্তুতি হয়েছে অনেক কম। এখানেই তিনি দেখছেন মূল চ্যালেঞ্জ, ‘শুধু আমরা না। বর্তমান যে অবস্থা, এই অবস্থায় সবারই একটু চ্যালেঞ্জ হয়ে যাবে। এটা নিয়ে খুব বেশি চিন্তা না করে ইতিবাচকভাবে চিন্তা করা ভালো। করোনার পর শুধু আমরা না, বিশ্বের অনেক দলই এই সমস্যায় ভুগতে হচ্ছে। যারা অনেক বেশি খেলছে, তারা আবার জৈব সুরক্ষা বলয়ের ভেতরে থাকবে। এটাও একটা চ্যালেঞ্জের বিষয়। জিনিসটা আপনি কীভাবে নেবেন সেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

ওয়ানডে সিরিজের পর ২৮ জানুয়ারি থেকে চট্টগ্রামে একটি অনুশীলন ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট অধিনায়ক হলেও নিজের প্রস্তুতির জন্য সেই ম্যাচে খেলার ইচ্ছার কথাও জানালেন মুমিনুল।

Comments