চ্যাপেলের মন্তব্যে স্মিথের তীব্র প্রতিক্রিয়া

ঘটনার সূত্রপাত প্যাট কামিন্সের বলে মোহাম্মদ শামির বাউন্সারে আঘাত পাওয়া নিয়ে
steven smith
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

ঘটনার সূত্রপাত প্যাট কামিন্সের বলে মোহাম্মদ শামির বাউন্সারে আঘাত পাওয়া নিয়ে। ওই ঘটনার পর অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল টেল এন্ডার ব্যাটসম্যানদের বাউন্সারের বিপক্ষে মত দেন। টিম পেইন মাঠে থাকলেও স্টিভেন স্মিথের নেতাগিরিরও সমালোচনা করেন তিনি। চ্যাপেলের এমন মন্তব্য কড়া ভাষায় জবাব দিয়েছেন স্মিথ।

অ্যাডিলেডে ৩৬ রানে ৯ উইকেট হারানো অবস্থায় লড়ছিল ভারতের শেষ জুটি। তখন কামিন্সের বাউন্সারে ডানহাতে আঘাত পেয়ে মাঠ ছাড়তে হয় শামিকে। শেষ হয়ে যায় ভারতের ইনিংস। হাতে চিড় ধরায় শেষ হয়ে যায় শামীর সফরও।

ইয়ান চ্যাপেল তখন ক্রিকেটের পুরনো এক রীতি মনে করিয়ে দিয়ে সমালোচনা করেন অস্ট্রেলিয়া দলের। কোন ব্যাটসম্যানের বাউন্সার খেলতে অসুবিধা থাকলে এবং তার আহত হওয়ার ঝুঁকি থাকলে আম্পায়াররা বাউন্সার না মারার কথা বোলারদের বলতে পারেন। চ্যাপেলের মতো টেল এন্ডার ব্যাটসম্যানদের জন্য এমন নিয়ম বাধ্যতামূলক করা উচিত।

এর আগে অজি এই সাবেক তারকা ব্যাটসম্যানদের সুইচ হিট খেলার সমালোচনা করেছিলেন। পুরনো সেই সমালোচনার প্রসঙ্গ টেনে স্মিথ চ্যাপেলকে জবাব দেন কড়া ভাষায়, ‘মনে হচ্ছে প্রতি ম্যাচের পরই তাকে একটা বিচিত্র মত দিয়ে হবে। আমি মনে করি শর্ট বল খেলারই অংশ। অনেক বছর থেকেই শর্ট বলের বিপক্ষে ব্যাটসম্যানদের লড়াই চলছে। আমার মনে হয় না এটা বন্ধ হতে পারে।’

বল টেম্পারিং কেলেঙ্কারির আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন স্মিথই। অধিনায়কত্ব গেলেও নিষেধাজ্ঞা থেকে ফিরে মাঠে বেশ সম্পৃক্ত দেখা যাচ্ছে তাকে। চ্যাপেল এতেও আপত্তি জানাচ্ছেন দেখে অবাক স্মিথ। তার মতে পেইনকে সহায়তা করা তার দায়িত্বেরই অংশ।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

13h ago