আন্তর্জাতিক

মেয়ের শ্বশুরসহ আরও ২৬ জনকে ক্ষমা করলেন ট্রাম্প

পনের আসামিকে ক্ষমা করার একদিন পর আরও ২৬ আসামিকে ক্ষমা করলেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষমা পাওয়া ব্যক্তিদের নতুন তালিকায় তার মেয়ের শ্বশুর চার্লস কুশনার রয়েছেন।
Donald Trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স ফাইল ফটো

পনের আসামিকে ক্ষমা করার একদিন পর আরও ২৬ আসামিকে ক্ষমা করলেন ডোনাল্ড ট্রাম্প। ক্ষমা পাওয়া ব্যক্তিদের নতুন তালিকায় তার মেয়ের শ্বশুর চার্লস কুশনার রয়েছেন।

এ তালিকায় আরও রয়েছেন দীর্ঘদিনের সহযোগী রজার স্টোন ও প্রচারণা শিবিরের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্ট।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্তে মিথ্যে সাক্ষী, বিচারে বাধা দেওয়া ও সাক্ষীদের প্রভাবিত করার দায়ে গত বছর নভেম্বরে দোষী সাব্যস্ত হয়েছিলেন রজার স্টোন। তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ডও দেওয়া হয়েছিল।

নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের তদন্তে বলা হয়েছে, রাশিয়ার গোয়েন্দাদের সঙ্গে ষড়যন্ত্রে জড়িত ছিলেন ট্রাম্পের নির্বাচনী প্রচারণার তৎকালীন চেয়ারম্যান পল ম্যানাফোর্ট। তিনি অপরাধ স্বীকার করেছিলেন।

গত বছর কর ফাঁকি ও ব্যাংকের টাকা জালিয়াতির দায়ে ম্যানাফোর্টকে ৪৭ মাসের কারাদণ্ড দিয়েছিল আদালত।

জ্যারেড কুশনারের বাবা ও ট্রাম্পের মেয়ের শ্বশুর চার্লস কুশনারকেও ক্ষমা করেছেন ট্রাম্প। রিয়েল এস্টেট ব্যবসায়ী চার্লস ১৬টি কর ফাঁকির অপরাধে দোষী সাব্যস্ত হয়েছিলেন।

ক্ষমার তালিকায় আরও রয়েছেন ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান পার্টির নেতা ডানকান হান্টারের স্ত্রী মার্গারেট। এর একদিন আগে অর্থাৎ, গত মঙ্গলবার হান্টারকে পুরোপুরি ক্ষমা দেন ট্রাম্প। গত বছর মার্গারেট হান্টার ‘জেনেবুঝে ও স্বেচ্ছায়’ ব্যক্তিগত উদ্দশ্যে প্রচারণা তহবিল ব্যবহারের কথা স্বীকার করেছিলেন।

ট্রাম্প আর যেসব আসামিদের পুরোপুরি ক্ষমা করেছেন তারা বিভিন্ন সাইবার অপরাধ, বেআইনিভাবে অস্ত্র রাখা ও মেইল জালিয়াতির জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন।

এছাড়া, আরও তিন জনের সাজা কমিয়ে দিয়েছেন তিনি।

গত মঙ্গলবার ট্রাম্পের প্রচারণা দলের সাবেক উপদেষ্টা জর্জ প্যাপাডোপউলুস, রুশ বিলিয়নার জার্মান খানের ডাচ জামাতা অ্যালেক্স ভন দার জোয়ানসহ ১৫ আসামিকে ক্ষমা করেছিলেন ট্রাম্প।

তার ক্ষমা পাওয়া আসামিদের মধ্যে আরও ছিলেন ইরাকে বেসামরিক জনগণকে হত্যার দায়ে সাজাপ্রাপ্ত সামরিক ঠিকাদার ‘ব্ল্যাক ওয়াটার’র চার রক্ষী।

ধারণা করা হচ্ছে, আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউস ছাড়ার আগে আরও অনেক আসমিকে ক্ষমা করতে পারেন ট্রাম্প।

আরও পড়ুন:

ট্রাম্পের ক্ষমার তালিকায় ১৫ আসামি

ক্ষমতার শেষ চার সপ্তাহে যা করতে পারেন ট্রাম্প

ক্ষমতা ছাড়ার আগে ইরানে হামলার পরিকল্পনায় ট্রাম্প

আর কতবার পরাজিত হলে ট্রাম্প বুঝবেন যে পরাজিত হয়েছেন

১০ বছর আয়কর দেননি ট্রাম্প: নিউইয়র্ক টাইমস

এখনো ফল পাল্টানোর কল্পনায় ট্রাম্প, হোয়াইট ছাড়তে অস্বীকৃতি জানাতে পারেন

ট্রাম্পের করোনাবচন!

ট্রাম্প যা করছেন, যা করতে পারেন এবং পরিণতি: আলী রীয়াজের বিশ্লেষণ

‘ট্রাম্প প্রশাসনের চাপে’ ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন দিলো এফডিএ

রাশিয়া নয়, যুক্তরাষ্ট্রে সাইবার হামলার পেছনে চীন: ট্রাম্প

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

8h ago