ইতালিতে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরু

ইতালিতে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়েছে। আজ রোববার সকাল ৭টা থেকে সব প্রভিন্সে একযোগে টিকা দেওয়া শুরু হয়। গতকাল বেলজিয়াম থেকে ফাইজারের নয় হাজার ৭৫০ ডোজ ভ্যাকসিন রোমে পৌঁছে। রাতেই সব প্রভিন্সে সেগুলো পৌঁছে দেওয়া হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, টিকা প্রয়োগে আক্রান্তদের বাইরে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশসহ অন্যান্য পেশাজীবীদের অগ্রাধিকার দেওয়া হবে।
Pfizer_Italy_27Dec20.jpg
ছবি: সংগৃহীত

ইতালিতে করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হয়েছে। আজ রোববার সকাল ৭টা থেকে সব প্রভিন্সে একযোগে টিকা দেওয়া শুরু হয়। গতকাল বেলজিয়াম থেকে ফাইজারের নয় হাজার ৭৫০ ডোজ ভ্যাকসিন রোমে পৌঁছে। রাতেই সব প্রভিন্সে সেগুলো পৌঁছে দেওয়া হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, টিকা প্রয়োগে আক্রান্তদের বাইরে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশসহ অন্যান্য পেশাজীবীদের অগ্রাধিকার দেওয়া হবে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশের সব মানুষকে টিকার আওতায় আনতে এক বছরের বেশি সময় লেগে যেতে পারে।

তবে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা আশার আলো দেখতে পাচ্ছি। খুব তাড়াতাড়ি আমরা আগের জীবনে ফিরে যেতে পারবো।’

ইউরোপীয় ইউনিয়ন অনুমোদন দিলেও ইতালির সাধারণ মানুষের মধ্যে ফাইজারের টিকা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ করা গেছে। অধিকাংশ মানুষ কোনো মন্তব্য করেননি। তাদের উদাসীনতা দেখে মনে হয়েছে টিকার কার্যকারিতা নিয়ে তারা সন্দিহান।

করোনার কারণে এ বছর বড়দিনের এক দিন আগে ইতালির সব প্রভিন্সে কড়কড়ি লকডাউন ঘোষণা করা হয়। পথে পথে পুলিশি টহল বাড়ানো হয়েছে। বিনা কারণে কেউ রাস্তায় বের হলে মোটা অংকের জরিমানা করা হচ্ছে।

Comments

The Daily Star  | English
Depositors’ money in merged banks will remain completely safe: Bangladesh Bank

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

2h ago