ক্রেডিট কার্ড ও ব্যাংক ঋণের সুবিধা পাবেন আইটি ফ্রিল্যান্সাররা

ফ্রিল্যান্সিং খাতকে এগিয়ে নিতে দেশের তফসিলি ব্যাংকগুলোকে আইটি ফ্রিল্যান্সারদের ঋণ ও ক্রেডিট কার্ড সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ফ্রিল্যান্সিং খাতকে এগিয়ে নিতে দেশের তফসিলি ব্যাংকগুলোকে আইটি ফ্রিল্যান্সারদের ঋণ ও ক্রেডিট কার্ড সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ রোববার কেন্দ্রীয় ব্যাংকের জারি করা এক বিজ্ঞপ্তি থেকে বিষয়টি জানা যায়।

ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের দেওয়া ভার্চুয়াল পরিচয়পত্র থাকা ফ্রিল্যান্সারদের ব্যাংক থেকে ঋণ ও ক্রেডিট কার্ডের সুবিধা নিতে পারবেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস এর (বেসিস) তথ্য অনুসারে, দেশের তথ্যপ্রযুক্তি খাতে প্রায় ছয় দশমিক ৫০ লাখ ফ্রিল্যান্সার কাজ করে এবং তারা সম্মিলিতভাবে প্রতি বছর প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেন।

কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে আইটি ফ্রিল্যান্সারদের মাধ্যমে বৈদেশিক মুদ্রার আয় বেড়েছে, যা জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে।

২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত করতে মানব সম্পদ উন্নয়ন, উদ্যোক্তা সৃষ্টি, কর্মসংস্থান সৃষ্টিসহ সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে।

ওই উদ্যোগের অংশ হিসেবে সরকার ইতোমধ্যে ফ্রিল্যান্সারদের ভার্চুয়াল আইডি কার্ড প্রদান শুরু করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফ্রিল্যান্সাররা ব্যাংক থেকে ঋণ ও ক্রেডিট কার্ড পেলে এই খাতের যথাযথ অগ্রগতি হবে।

একজন ফ্রিল্যান্সার তার প্রতিটি কাজের বিনিময়ে অর্থ উপার্জন করেন। এসব কাজ সাধারণত স্বল্পমেয়াদী হয়ে থাকে। তিনি কোনো প্রতিষ্ঠানের কর্মচারী নন। তাই একইসঙ্গে অনেক কাজের স্বাধীনতা থাকে তার। যদি না তিনি চুক্তিভিত্তিকভাবে একটি নির্দিষ্ট প্রকল্প শেষ হওয়া পর্যন্ত কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকেন।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

1h ago