রিজওয়ান, ফাহিমের দৃঢ়তার পরও পাহাড়ের নিচে চাপা পাকিস্তান

সোমবার মাউন্ট মাঙ্গুনইতে নিউজিল্যান্ডের ৪৩১ রানের জবাবে ২৩৯ রানে অলআউট হয়ে গেছে পাকিস্তান
Kyle Jamieson
ছবি: ব্ল্যাকক্যাপস টুইটার

কিউই পেসারদের তোপে টপ অর্ডার ছিল বিপর্যস্ত, মিডল অর্ডার থেকেও আসেনি প্রতিরোধ। দলকে বাঁচাতে শেষ পর্যন্ত সাত নম্বরে নামা অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান, আর আটে নামা অলরাউন্ডার ফাহিম আশরাফ দেখান দৃঢ়তা। তবে তাদের আপ্রাণ চেষ্টার পরও নিউজিল্যান্ডের বিশাল রানের নিচে চাপা পড়া ঠেকানো যায়নি।

সোমবার মাউন্ট মাঙ্গুনইতে নিউজিল্যান্ডের ৪৩১ রানের জবাবে ২৩৯ রানে অলআউট হয়ে গেছে পাকিস্তান। কষ্টেসৃষ্টে ফলোঅন এড়ালেও প্রথম ইনিংসে তারা পিছিয়ে গেছে ১৯২ রানের বড় ব্যবধানে। 

রিজওয়ান ৭১ আর ফাহিম ৯১ রান না করলে পাকিস্তানের অবস্থা হতো আরও করুন। ৩৫ রানে ৩ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সেরা বোলার কাইল জেমিসন। বাকি তিন পেসার টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, নেইল ওয়েগনার প্রত্যেকেই নিয়েছেন দুটি করে উইকেট। 

আগের দিনের ১ উইকেটে ৩০ রান নামা সফরকারীরা দিনের শুরুতেই হারায় আবিদ আলিকে। কাইল জেমিসনের বলে বোল্ড হয়ে যান তিনি।

নাইটওয়াচম্যান মোহাম্মদ আব্বাসকে তুলে নেন বোল্ট। আজহার আলি, হারিস সোহেলরা সাউদির জোড়া আঘাতে বিদায় নিলে ৫২ রানেই ৫ উইকেট হারায় পাকিস্তান।

রিজওয়ানের সঙ্গে কিছুক্ষণ সঙ্গ দেওয়ার পর ফাওয়াদ আলমও ফিরে ফেলে ৮০ রানে পাকিস্তানের পড়ে যায় ৬ উইকেট।

এরপরই শুরু রিজওয়াজ-ফাহিমের প্রতিরোধ। বিপক্ষ স্রোতে সাঁতরে দুজনে চালান তীব্র প্রচেষ্টা। তাদের ১০৭ রানের জুটিতে ফলো অন এড়ানোর আশা জাগে পাকিস্তানের।

এই জুটি অবশ্য থেমেছে দুর্ভাগ্যজনকভাবে। দারুণ খেলতে থাকা রিজওয়ান ৭১ রান করে হয়ে যান রান আউট। এরপর টেল এন্ডারদের নিয়ে দারুণ লড়াই চালিয়ে ফলোঅন এড়ান ফাহিম। সেঞ্চুরির আশা জাগিয়ে শেষ ব্যাটসম্যান হিসেবে তিনি ফিরেছেন ৯১ রান করে। পাকিস্তানের ইনিংস থামতেই শেষ হয় দিনের খেলা।

Comments

The Daily Star  | English

MV Abdullah crew men en route to UAE

The Daily Star spoke to the family members of one crew member to find out how the events unfolded

2h ago