যাকাত আত্মসাৎ মামলা: সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পেছাল

ইসলামিক ফাউন্ডেশনের যাকাত তহবিল থেকে এক কোটি ২৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে জামায়াতে ইসলামী নেতা দেলোয়ার হোসেন সাঈদীসহ ছয় জনের বিরুদ্ধে করা মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে।
দেলোয়ার হোসেন সাঈদী

ইসলামিক ফাউন্ডেশনের যাকাত তহবিল থেকে এক কোটি ২৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে জামায়াতে ইসলামী নেতা দেলোয়ার হোসেন সাঈদীসহ ছয় জনের বিরুদ্ধে করা মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে।

আগামী ১১ জানুয়ারি পরবর্তী শুনানির তারিখ দিয়েছেন ঢাকার একটি আদালত।

আসামি পক্ষের সময় চেয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে আজ সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরা এ আদেশ দেন।

দেলোয়ার হোসেন সাঈদীর আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহিন বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

শুনানির জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্র পাওয়া যায়নি বলে সময় চেয়ে আবেদন করা হয়েছিল বলে জানান তিনি।

আজ শুনানিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর আইনজীবী মোশারফ হোসেন কাজল আদালতকে জানান, অভিযুক্তদের বিরুদ্ধে দশ বছর আগে মামলাটি করা হয়। বিচার কার্যক্রম দেরির জন্য সময় চেয়ে আবেদন করা হয়েছে বলেও আদালতে বলেন তিনি।

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত সাঈদীকে আজ শুনানির সময় পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসায় অস্থায়ী আদালত বসিয়ে, হাজির করা হয়।

মামলার অপর পাঁচ আসামি হলেন--ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক মোহাম্মদ লুৎফুল হক, মসজিদ কাউন্সিল ফর কমিউনিটি অ্যাডভান্সমেন্টের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল কালাম আজাদ, বন্ধুজন পরিষদের চিফ সেক্রেটারি মিয়া মোহাম্মদ ইউনূস, ইসলামী সমাজকল্যাণ কেন্দ্রের সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন ও ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ কাউন্সিলের সহকারী পরিচালক মো. আব্দুল হক। তাদের মধ্যে আবুল কালাম আজাদ পলাতক ও বাকিরা জামিনে আছেন।

ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক আইয়ুব আলী চৌধুরী ২০১০ সালের ২৪ মে রাজধানীর শেরেবাংলা নগর থানায় এ মামলা করেন। পরে, দুদকের সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী ২০১২ সালের ৩০ এপ্রিল মামলার অভিযোগপত্র দাখিল করেন।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

7h ago