এপ্রিলে হতে পারে বাংলাদেশের শ্রীলঙ্কা সফর: নিজামউদ্দিন

চলতি বছরের জুলাইয়ে পুর্ণাঙ্গ সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে তখন সম্ভব হয়নি। পরে সেপ্টেম্বরে এ নিয়ে আরও এক দফা আলোচনা চলে। কিন্তু আবারও স্থগিত হয় যায় সে সফরটি। এবার ভাইরাসের প্রকোপ কমায় শ্রীলঙ্কা সফরের জন্য আগামী এপ্রিলকে টার্গেট করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।
nizamuddin chowdhury
ফাইল ছবি: বিসিবি

চলতি বছরের জুলাইয়ে পুর্ণাঙ্গ সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে তখন সম্ভব হয়নি। পরে সেপ্টেম্বরে এ নিয়ে আরও এক দফা আলোচনা চলে। কিন্তু আবারও স্থগিত হয় যায় সে সফরটি। এবার ভাইরাসের প্রকোপ  কমায় শ্রীলঙ্কা সফরের জন্য আগামী এপ্রিলকে টার্গেট করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

এদিকে আগামী মাসেই বাংলাদেশ সফরে আসছে উইন্ডিজ। তাই খুব শিগগিরই ব্যস্ত হয়ে যাবেন দেশের ক্রিকেটাররা। এ সিরিজের শেষে সময় সুযোগ বুঝেই শ্রীলঙ্কা সিরিজের জন্য সূচি নির্ধারণ করা হবে বলে জানালেন সুজন, '(শ্রীলঙ্কা সফরের জন্য) এই মুহূর্তে এপ্রিলকে টার্গেট করে করা হচ্ছে। এই সময় একটা স্লট ফাঁকা রয়েছে আমাদের এবং শ্রীলঙ্কার জন্য। সেভাবেই আমরা কাজ করছি। নুন্যতম টেস্ট দুইটা। তো পুরোটাই নির্ভর করবে স্পেসের উপর।'

এর আগে গত ১৩ সেপ্টেম্বর শ্রীলঙ্কা সফরের জন্য কোয়ারেন্টিনসহ আরও বেশ কিছু শর্তের উল্লেখ করে বিসিবিকে চিঠি দেয় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। পরদিন বিসিবিও জানিয়ে দেয়, কঠিন শর্ত মেনে শ্রীলঙ্কা সফর সম্ভব নয়। মূলত শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারিত ১৪ দিনের কোয়ারেন্টিন নিয়ম নিয়ে সমস্যার সৃষ্টি হয়। এত লম্বা সময় কোয়ারেন্টিন করে টেস্ট সিরিজের প্রস্তুতি সম্ভব জানিয়ে লঙ্কান বোর্ডকে কোয়ারেন্টিনের সময় কমাতে অনুরোধ করে বিসিবি। কিন্তু রাজি হয়নি দেশটির সরকার। তাই সে সময় ফের স্থগিত হয়ে যায় এ সফর।

তবে খুব শিগগিরই সফরটি আলোর মুখ দেখতে পারে বলে জানান বিসিবির প্রধান নির্বাহী, 'শ্রীলঙ্কা সিরিজের ব্যাপারে আমাদের শ্রীলঙ্কা বোর্ডের সঙ্গে কথা হচ্ছে। শ্রীলঙ্কা বোর্ড মূলত এই প্রস্তাবটা ওদের কাছে থেকে এসেছে। প্রথম দিকে আমাদের যখন আলোচনাটি হচ্ছিলো। কিন্তু সিরিজটা হয়নি। সেক্ষেত্রে আমরা ঐক্যমত্যে পৌঁছেছি যে আমরা আমাদের যে টেস্ট চ্যাম্পিয়নশিপের যে কমিটমেন্ট রয়েছে সেই অনুযায়ী আমরা শ্রীলঙ্কার সঙ্গে টেস্ট ম্যাচ খেলবো এবং তার সঙ্গে যদি অন্যকিছু যুক্ত হয়। আমাদের এফটিপিতে ওই স্পেসটা পাওয়া যায় আমরা সেভাবেই কাজ করে নিবো।'

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago