উহানের করোনা নিয়ে প্রতিবেদন করায় চীনে সাংবাদিকের কারাদণ্ড

উহানের করোনাভাইরাস নিয়ে এই বছরের শুরুর দিকে প্রতিবেদন করায় নাগরিক সাংবাদিক জাং ঝান এর চার বছরের কারাদণ্ড দিয়েছেন সাংহাইয়ের একটি আদালত। সাংবাদিক জাং ঝান এর এক আইনজীবীর বরাত দিয়ে আজ সোমবার সাউথ চায়না মর্নিং পোস্ট এ খবর জানিয়েছে।
চীনা সাংবাদিক জাং ঝানের মুক্তির দাবিতে বিক্ষোভ হয় হংকংয়ে। ছবি: রয়টার্স

উহানের করোনাভাইরাস নিয়ে এই বছরের শুরুর দিকে প্রতিবেদন করায় নাগরিক সাংবাদিক জাং ঝান এর চার বছরের কারাদণ্ড দিয়েছেন সাংহাইয়ের একটি আদালত। সাংবাদিক জাং ঝান এর এক আইনজীবীর বরাত দিয়ে আজ সোমবার সাউথ চায়না মর্নিং পোস্ট এ খবর জানিয়েছে।

আজ সকালে 'বিতর্ক তৈরি ও উসকানি দেওয়ার' অভিযোগে সাংহাইয়ের পুডং নিউ এরিয়া পিপলস কোর্ট অভিযুক্ত নাগরিক সাংবাদিক ঝানকে দোষী সাব্যস্ত করেন।

তার আইনজীবী ঝাং কেকে বলেন, 'জাং ঝান এর শারীরিক অবস্থা ভাল নয়। তিনি হুইলচেয়ারে শুনানিতে অংশ নেন।'

শাস্তির বিরুদ্ধে তিনি আবেদন করবেন কিনা, তা অবশ্য জানাতে পারেননি তার আইনজীবী।

আইনজীবী ঝাং কেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, 'বিচার চলাকালে প্রসিকিউটর প্রমাণের বেশিরভাগই উপস্থাপন না করে, কেবল প্রমাণের তালিকা পড়ে গেছেন। জাং ঝান বলেছেন যে নাগরিকদের বক্তব্য সেন্সর করা উচিত নয়। এটা বাদে তিনি আর কিছু বলেননি।'

সূত্র জানায়, জাং ঝান উহানে লকডাউন চলাকালে শহরের লোকেদের অভিজ্ঞতা সম্পর্কে প্রতিবেদন করেছিলেন। এ ধরনের প্রতিবেদকদের হয় আটক করা হয়েছে কিংবা তাদের অনলাইন রিপোর্টিং বন্ধ করার আদেশ দেওয়া হয়েছে।

মে মাসের মাঝামাঝিতে তাকে আটক করে সাংহাইয়ের পুডং জেলার একটি কারাগারে রাখা হয়। জুনে তিনি গ্রেপ্তারের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে সেখানে খাবার খেতে অস্বীকার করেন।

আজ পুডং কোর্টে জাং ঝান এর সমর্থনে দেশের বিভিন্ন এলাকা থেকে অনেকেই আসেন। কিন্তু, পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে দেয়।

Comments